এসির অটোকাট ফাংশন কত বিদ্যুৎ সাশ্রয় করে? জানলে অবাক হবেন

এসি (এয়ার কন্ডিশনার) এর অটো কাট ফাংশন বিদ্যুৎ সাশ্রয়ে (Electricity Savings) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘরের তাপমাত্রা সেট তাপমাত্রায় পৌঁছলে এই ফাংশনটি সক্রিয় হয় এবং…

How Much Electricity Does AC's Autocut Function Save? You Will Be Surprised to Know

এসি (এয়ার কন্ডিশনার) এর অটো কাট ফাংশন বিদ্যুৎ সাশ্রয়ে (Electricity Savings) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘরের তাপমাত্রা সেট তাপমাত্রায় পৌঁছলে এই ফাংশনটি সক্রিয় হয় এবং তারপর সাময়িকভাবে কম্প্রেসার বন্ধ করে দেয়। এইভাবে, শক্তি খরচ হ্রাস করা হয় এবং বিদ্যুৎ সাশ্রয় হয়।

অটো কাট ফাংশন কিভাবে কাজ করে?
তাপমাত্রা সেটিং: আপনি যখন আপনার এসির তাপমাত্রা সেট করেন, তখন বলুন 24 ডিগ্রি সেলসিয়াস, ঘরের তাপমাত্রা সেই সেটিংয়ে না পৌঁছানো পর্যন্ত এসি কম্প্রেসার চলে। স্বয়ংক্রিয় কাটা: ঘরের তাপমাত্রা সেট তাপমাত্রায় পৌঁছে গেলে, কম্প্রেসার বন্ধ হয়ে যায় কিন্তু ফ্যান চলতে থাকে। তাপমাত্রার পরিবর্তন: ঘরের তাপমাত্রা আবার বেড়ে যাওয়ার সাথে সাথে কম্প্রেসার পুনরায় চালু হয় এবং ঘরকে শীতল করে।

   

শক্তি সঞ্চয়
কম শক্তি খরচ: কম্প্রেসারের শক্তি খরচ খুব বেশি, তাই এটি বন্ধ হয়ে গেলে, শক্তি খরচও খুব কম হয়ে যায়। এতে বিদ্যুৎ বিল কমে যায়। স্মার্ট টেকনোলজি: আধুনিক এসি স্মার্ট থার্মোস্ট্যাট এবং সেন্সর দিয়ে সজ্জিত যা তাপমাত্রার সামান্য পরিবর্তনও সঠিকভাবে সনাক্ত করে এবং প্রয়োজন অনুসারে কম্প্রেসার চালু বা বন্ধ করে।

আনুমানিক শক্তি সঞ্চয়
তাপমাত্রা সেটিং: কম তাপমাত্রা সেট করলে বেশি শক্তি খরচ হয়। এসি রেটিং: উচ্চতর স্টার রেটিং সহ এসি বেশি শক্তি সাশ্রয়ী।

উদাহরণ
যদি একটি এসি 1.5 টন হয় এবং এটি 8 ঘন্টা চালানো হয়, তবে এটি প্রতি ঘন্টায় প্রায় 1.5 থেকে 2 ইউনিট খরচ করে। অটো কাট ফাংশনের কারণে কম্প্রেসার 3 ঘন্টা বন্ধ থাকলে এটি 3 ইউনিট বিদ্যুৎ সাশ্রয় করবে।