পাক সেনা পুড়িয়েছিল ধামরাইয়ের রথ, রশি টানেন অগনিত বাংলাদেশি

কথিত আছে নগরী ঢাকার আধুনিক তিনশ বছরের সঙ্গে জড়িয়ে আছে রথ। জনপদ ধামরাই পদ্মাপারের বিস্তীর্ণ বাংলাভূমির দ্বিতীয় ‘মাহেশ’। আজ রথযাত্রার (Ratha Yatra) দিনে এই রথযাত্রায়…

কথিত আছে নগরী ঢাকার আধুনিক তিনশ বছরের সঙ্গে জড়িয়ে আছে রথ। জনপদ ধামরাই পদ্মাপারের বিস্তীর্ণ বাংলাভূমির দ্বিতীয় ‘মাহেশ’। আজ রথযাত্রার (Ratha Yatra) দিনে এই রথযাত্রায় জনপ্লাবন। ঢাকা মহানগর পুলিশ জানাচ্ছে, উপমহাদেশের ঐতিহ্যবাহী ধামরাই রথসহ (Ratha Yatra) আরও অন্যান্য রথযাত্রা উপলক্ষ্যে রাজধানী ঢাকার যানচলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

বাংলাদেশের সংখ্যালঘুদের অন্যতম রথযাত্রা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানাচ্ছে, দেশের সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। রবিবার (৭ জুলাই) বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্যদিয়ে ৯ দিনব্যাপী এই রথযাত্রা উৎসব শুরু হয়েছে। আগামী ১৫ জুলাই বিকাল ৩টায় উল্টো রথের শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসবের শেষ হবে।

   

ধামরাই রথ: বাংলাদেশের ‘মাহেশ’

ভারতের পুরী ও মাহেশের রথ আর বাংলাদেশের ধামরাই রথ বিশেষ আলোচ্য। ঊনবিংশ শতাব্দীতে স্থানীয় জমিদারেরা বার্ষিক রথযাত্রার সময় ৬০ ফুট দীর্ঘ রথ নির্মাণ করিয়েছিলেন। যুক্ত পাকিস্তান আমলে ধামরাই রথ ছিল স্বমহিমায়। তবে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাক বাহিনী এই রথটি পুড়িয়ে দেয়। পাকিস্তান কেটে বাংলাদেশ তৈরির পর একটি নতুন রথ পরে নির্মিত হয়। এই রথযাত্রাটি বাংলাদেশ ভূখণ্ডের সর্বাধিক প্রাচীন ও বৃহত্তম রথযাত্রা। সারা দেশ থেকে পূণ্যার্থীরা এই রথযাত্রায় অংশগ্রহণ করতে আসেন। রথের উৎসব ধামরাইয়ের প্রধান সড়কের পাশে অনুষ্ঠিত হয়। বিভিন্ন ধরনের পণ্য বিক্রির জন্য বিভিন্ন স্টল স্থাপনের পাশাপাশি সার্কাস, নাগরদোলা, পুতুল নাচ, চুড়ি নিয়ে হাজির হয় বেদেনীরা।

ব্রিটেনে মন্ত্রী হচ্ছেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ, উচ্ছসিত মাসি হাসিনা

ধামরাই রথ ছাড়া বাংলাদেশের অন্যান্য গুরুত্বপূর্ণ রথযাত্রার মধ্যে পড়ছে পুরান ঢাকার তাঁতীবাজারের জগন্নাথ জিউ ঠাকুর মন্দিরের রথ। এছাড়া ঢাকাকে জয়কালী রোডের রামসীতা মন্দির এবং শাঁখারীবাজার একনাম কমিটিসহ রাজধানীর অন্যান্য মন্দির ও দেশের বিভিন্ন মন্দিরেও অনুষ্ঠিত হবে রথটান। ঢাকার ইসকন সোসাইটি বর্ণাঢ্য রথযাত্রা বের করে।