সপ্তাহের চতুর্থ দিনে সস্তা না মহার্ঘ্য হল সোনা? জানুন ২৪ ক্যারেটের রেট

সপ্তাহের চতুর্থ দিনে সোনা ও রুপোর দামে (Gold Silver Price) বিরাট চমক লক্ষ্য করা গেল। আপনিও কি আজ ৪ জুলাই বা আগামী কয়েক দিনের মধ্যে…

সপ্তাহের চতুর্থ দিনে সোনা ও রুপোর দামে (Gold Silver Price) বিরাট চমক লক্ষ্য করা গেল। আপনিও কি আজ ৪ জুলাই বা আগামী কয়েক দিনের মধ্যে সোনা-রুপো কেনার পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল বিরাট খবর।

সপ্তাহের চতুর্থ দিন অর্থাৎ ৪ জুলাই সোনা ও রুপোর দাবে বৃদ্ধি দেখা গেল। হ্যাঁ ঠিকই শুনেছেন। গতকাল দাম অপরিবর্তিত ছিল। তবে আজ ২২ ক্যারেট থেকে শুরু করে ২৪ ক্যারেটে সোনার দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেল। সেইসঙ্গে রুপোর দামেও বেশ কিছুটা লাফ দেখা গেল।

   

আজ ২২ ক্যারেটে ৮ গ্রাম সোনার দাম ৫২০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫৩,৬০০ টাকায়। এছাড়া ১০ গ্রামে ৬৫০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৬৭,০০০ টাকায়। এর পাশাপাশি ১০০ গ্রামের দাম ৬৫০০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৬,৭০,০০০ টাকায়।

এবার আসা যাক ২৪ ক্যারেটের প্রসঙ্গে। আজ কলকাতা শহরে ২৪ ক্যারেটে ৮ গ্রামের দাম ৫৬৮ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫৮,৪৭২ টাকা। ১০ গ্রামের দাম ৭৭১০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৭৩,০৯০ টাকা। সেইসঙ্গে ১০০ গ্রামের দাম ৭১০০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৭,৩০,৯০০ টাকায়।

আজ জানেন কি ১৮ ক্যারেটের দাম কত? তাহলে জানিয়ে রাখি, আজ শহরে ১৮ ক্যারেটে ৮ গ্রাম সোনার দাম ৪২৪ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৪৩,৮৫৬ টাকা। ১০ গ্রামের দাম ৫৩০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫৪,৮২০ টাকা। এছাড়া ১০০ গ্রামের দাম ৫৩০০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫,৪৮,২০০ টাকায়।

আজ সোনার পাশাপাশি রুপোর দামও এক লাফে কয়েক গুণ বেড়েছে। আজ যেমন ১০০ গ্রাম রুপোর দাম ১৫০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৯৩০০ টাকায়। এছাড়া এক কেজি রুপোর দাম ১৫০০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৯৩,০০০ টাকা।

বাজার থেকে যে ক্যারেট সোনা কিনবেন তাতে বোঝা যাবে তা কতটা খাঁটি। সাধারণত ২৪ ক্যারেট সোনাকে সবচেয়ে বিশুদ্ধ মনে করা হয়। কিন্তু এই সোনা দিয়ে গয়না তৈরি করা যাবে না। তাই গয়না তৈরিতে মূলত ২২ ক্যারেট সোনা ব্যবহার করা হয়।