হ্যাকারদের টার্গেটে Android ব্যবহারকারীরা, একটি ছোট ভুল করে দেবে বিশাল ক্ষতি

অ্যান্ড্রয়েড (Android ) ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, যা অনুযায়ী হ্যাকাররা লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীকে টার্গেট করতে পারে।…

Android users are targeted by hackers

অ্যান্ড্রয়েড (Android ) ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, যা অনুযায়ী হ্যাকাররা লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীকে টার্গেট করতে পারে।

চেক পয়েন্ট রিসার্চ (সিপিআর) এর সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, রাফেল আরএটি নামে একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ব্যবহারকারীদের লক্ষ্য করছে। এর থেকে নিরাপদ থাকতে ব্যবহারকারীদের কিছু বিষয়কে একেবারেই অবহেলা করা উচিত নয়।

   

চেক পয়েন্ট রিসার্চ (সিপিআর) জানিয়েছে যে এই ম্যালওয়্যারটি সারা বিশ্বের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের টার্গেট করছে। এই সময়ে করা একটি ছোট ভুল আপনার বড় ক্ষতির কারণ হতে পারে। যেসব দেশে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই সতর্কতা জারি করা হয়েছে, বিশেষ করে যুক্তরাষ্ট্র, চীন ও ইন্দোনেশিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ। এই রিমোট অ্যাডমিনিস্ট্রেশন টুল (RAT) গুপ্তচরবৃত্তি থেকে র‍্যানসমওয়্যার আক্রমণ পর্যন্ত বিভিন্ন অপারেশনে দেখা গেছে।

CPR-এর তদন্ত Rafale RAT-এর সাথে যুক্ত প্রায় 120টি কমান্ড এবং কন্ট্রোল সার্ভার সনাক্ত করেছে, যা ইঙ্গিত করে যে এই ম্যালওয়্যারটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ক্ষতিকারক প্রমাণ করতে পারে। এই ম্যালওয়্যারটি প্রধানত স্যামসাং ডিভাইসগুলিকে প্রভাবিত করে যার পরে Xiaomi, Vivo এবং Huawei ফোনগুলি রয়েছে৷

অর্থাৎ, অর্থ পরিষ্কার যে যেখানেই এসব কোম্পানির স্মার্টফোন ব্যবহার করা হচ্ছে, নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে হবে। অ্যান্ড্রয়েড 11 সবচেয়ে প্রভাবিত সংস্করণ বলা হয়। অ্যান্ড্রয়েড 8 এবং 5 এর মতো পুরানো সংস্করণগুলিও এর দ্বারা প্রভাবিত হতে পারে।

কিভাবে নিজেকে নিরাপদ রাখবেন?

  • – শুধুমাত্র গুগল প্লে স্টোরের মতো বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ ইনস্টল করুন।
  • – আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যাপ আপডেট রাখুন।
  • – বিশ্বস্ত মোবাইল নিরাপত্তা অ্যাপ ব্যবহার করুন।
  • – কোনো লিঙ্কে ক্লিক করবেন না।