প্রধান বিচারপতির সামনেই বিচার ব্যবস্থা নিয়ে জোর সওয়াল মমতার

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের সামনেই বিচার ব্যবস্থা নিয়ে নিজের মনোভাব বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্য়ায়। তিনি বলেন, ” দেশের বিচার ব্যবস্থা নিরপেক্ষ হওয়া উচিত, কোনও…

FotoJet 58 1 প্রধান বিচারপতির সামনেই বিচার ব্যবস্থা নিয়ে জোর সওয়াল মমতার

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের সামনেই বিচার ব্যবস্থা নিয়ে নিজের মনোভাব বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্য়ায়। তিনি বলেন, ” দেশের বিচার ব্যবস্থা নিরপেক্ষ হওয়া উচিত, কোনও রকম রাজনৈতিক পক্ষপাতিত্ব থাকা উচিত নয়।” এদিন একই মঞ্চে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার কলকাতা হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের লাইব্রেরির উদ্বোধনে কলকাতায় এলেন বিচারপতি চন্দ্রচূ়ড়। এছাড়াও এদিন মঞ্চে ছিলেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি শিবজ্ঞানম-সহ হাই কোর্টের অন্যান্য বিচারপতিরা। মমতা বন্দ্যেপাধ্যায়ের বক্তব্যে যে রাজনৈতিক শ্লেষ ধরা পড়েছে। তাতে রাজ্যে বিরোধীদের বিরুদ্ধে যে তাঁর ক্ষোভ সেটাই প্রকাশ পেয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।  সম্প্রতি একাধিক ইস্যুতে বিজেপি সহ বিরোধীরা বার বার হাইকোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্যের বিরুদ্ধে। হাইকোর্টের প্রধান বিচারপতির শিবজ্ঞানমের বেঞ্চ রাজ্য়ের বিরুদ্ধেই একাধিক রায় শুনিয়েছেন। তারপর এদিন প্রধান বিচার পতির সামনে মুখ্যমন্ত্রীর এই বক্তব্য যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলেই মনে করা  হচ্ছে।   

এদিন প্রধান বিচারপতিকে উত্তরীয় পরিয়ে সম্বর্ধনা জানান হাই কোর্টের প্রধান বিচারপতি শিবজ্ঞানম। একইভাবে সংবর্ধনা জানানো হয় মুখ্যমন্ত্রীকেও। কলকাতায় ইএম বাইপাসের ধারে একটি পাঁচতারা হোটেলে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে।

   

সেখানে জুডিশিয়াল অ্যকাডেমী শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করেন হাইকোর্টের একাধিক বিচারপতিরাও। কলকাতা হাইকোর্টের এই বার লাইব্রেরিটির দুশো বছর পূর্তি উপলক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই  জুডিশিয়াল অ্যকাডেমী সংক্রান্ত আইনের বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা হয়েছে। এই বিষয়ে বক্তব্য রাখেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। তিনি বলেন, ” ঐতিহ্যকে বজায় রেখে নিজের কর্ম পদ্ধতিতে পরিবর্তন এনেছে কলকাতা হাইকোর্ট, কোভিড কালে দেশের অন্যান্য আদালতের মতোই কলকাতা হাইকোর্টেও লাইভ স্ট্রিমিংয়েরল মাধ্যমে বিচারকার্য পরিচালিত হয়েছে। ” 

এই সভাতে বক্তৃতা রাখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার লোকসভা ভোটের আগে ইলেক্টোরাল বন্ড সহ একাধিক মামলায় কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে রায় দিয়েছেন  প্রধান বিচারপতি চন্দ্রচূড়। যার ফলে ভোটের আগে বেশ ফাঁপড়ে পড়তে হয় কেন্দ্রের মোদী সরকারকে। ফলে কেন্দ্রকে বিপাকে ফেলতে প্রধান বিচারপতি একরকম ভরসা হয়ে ওঠেন বিরোধীদের। ইভিএম বাতিল সহ অন্যান্য় মামলাও তাঁর এজলাসে ওঠে। কিন্তুু শেষপর্যন্ত ইভিএমকেই প্রাধান্য দেয় প্রধান বিচারপতির নির্বাচিত বেঞ্চ।