IRCTC-তে ট্রেনের টিকিট কাটার আগে সাবধান, হতে পারে জেলও

কোথাও দূরে ভ্রমণের জন্য ভারতীয়দের প্রথম পছন্দ এখন ট্রেনই হয়ে উঠেছে। আর হবে নাই বা কেন, যত সময় এগোচ্ছে রেলে ভ্রমণ এখন আরও সস্তা ও…

কোথাও দূরে ভ্রমণের জন্য ভারতীয়দের প্রথম পছন্দ এখন ট্রেনই হয়ে উঠেছে। আর হবে নাই বা কেন, যত সময় এগোচ্ছে রেলে ভ্রমণ এখন আরও সস্তা ও আরামদায়ক হয়ে উঠছে। সেইসঙ্গে চলছে বন্দে ভারতের মতো প্রিমিয়াম এবং সেমি হাইস্পিড ট্রেন। আর ট্রেনে ওঠার জন্য অবশ্যই সবথেকে জরুরি জিনিস হল টিকিট। কিন্তু আপনি জানেন কি যে এবার IRCTC থেকে ট্রেনের টিকিট কাটলে আপনার জেল অবধি হতে পারে? শুনে চমকে গেলেন তো? জেনে নিন বিশদে।

আপনার ব্যক্তিগত আইআরসিটিসি অ্যাকাউন্টের মাধ্যমে অন্যের জন্য ট্রেনের টিকিট বুক করা রেলের নজরে এখন গুরুতর অপরাধের সমান হয়ে গিয়েছে। আর এই অপরাধের পরিণতি মারাত্মক হতে পারে। সৎ উদ্দেশ্য থাকা সত্ত্বেও অন্যের পক্ষ থেকে বুকিংয়ের জন্য আপনার ব্যক্তিগত আইডি ব্যবহার করা অপরাধ হিসেবে গণ্য হয়। ফলে আইনি প্রক্রিয়ার সম্মুখীন হওয়া এড়াতে জড়িত ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

   

রেলওয়ে আইনের ১৪৩ ধারা অনুযায়ী, শুধুমাত্র সরকারিভাবে নিযুক্ত এজেন্টরাই তৃতীয় পক্ষের জন্য IRCTC থেকে বুকিং করতে পারেন। এই নিয়ম লঙ্ঘন করলে ৩ বছর পর্যন্ত জেল এবং ১০,০০০ টাকা জরিমানা সহ আরও অন্যান্য আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে উক্ত ব্যক্তির বিরুদ্ধে।

রেলের নতুন নিয়মে বলা হয়েছে, ব্যক্তিগত পরিচয়পত্র ব্যবহার করে শুধুমাত্র রক্তের সম্পর্ক বা একই পদবিধারীদের জন্য টিকিট বুক করা যাবে। টিকিট সংরক্ষণের ক্ষেত্রে এর অপব্যবহার রোধ এবং জবাবদিহিতা নিশ্চিত করাই এই নিয়মের লক্ষ্য। এই নিয়ম লঙ্ঘন করলে মারাত্মক পরিণতি হতে পারে। এসি টিকিটের জন্য তৎকাল বুকিং শুরু হয় সকাল ১০টা থেকে, আর নন-এসি টিকিটের বুকিং শুরু হয় সকাল ১১টা থেকে। আধারের সাথে যুক্ত আইআরসিটিসি আইডি ব্যবহারকারীরা মাসে ২৪টি টিকিট বুক করতে পারেন। অন্যদিকে আধার লিঙ্কেজ ছাড়াই সীমাটি ১২টি টিকিট বুক করতে পারে।