অবসর পরিকল্পনায় কাকে বাছবেন? পিপিএফ,এনপিএস নাকি ইপিএফ?

পিপিএফ এবং ইপিএফ স্থিতিশীলতা এবং গ্যারান্টিযুক্ত রিটার্ন প্রদান করে থাকে, কিন্তু ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) তাদের ইক্যুইটি এক্সপোজারের কারণে তাদের সম্ভাব্য উচ্চতর আয়গুলির জন্য ভিন্ন।…

NPS-vs-PPF

পিপিএফ এবং ইপিএফ স্থিতিশীলতা এবং গ্যারান্টিযুক্ত রিটার্ন প্রদান করে থাকে, কিন্তু ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) তাদের ইক্যুইটি এক্সপোজারের কারণে তাদের সম্ভাব্য উচ্চতর আয়গুলির জন্য ভিন্ন। তাই সকল ব্যাক্তির জীবনে অবসর পরিকল্পনা থাকা উচিত। এমন একটি সময় আসবে যখন আপনার চাকরি নেই, তখন এগুলি আপনার কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। তবে অবসর নেওয়ার পরিকল্পনায় বিনিয়োগ করাটাও গুরুত্বপূর্ণ। ভারতে, বিভিন্ন সুবিধা এবং বৈশিষ্ট্যগুলির সাথে তিনটি জনপ্রিয় অবসর পরিকল্পনার স্কিম রয়েছে, সেগুলি হল – পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস), এবং কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ)।

এনপিএস, পিপিএফ এবং ইপিএফ এর মধ্যে নির্বাচন করা ব্যক্তির আর্থিক লক্ষ্য এবং ঝুঁকি সহনশীলতার উপর নির্ভর করে। চলুন জেনে নেয়া যাক এই তিনটি প্রকল্পের কোনটি ভালো। সরকার কর্তৃক জানান হয়েছে, পিপিএফ একটি সঞ্চয় প্রকল্প, এখানে আপনি 7.1% ফেরত পাবেন। এটা ঝুঁকি এড়ানোর জন্য আদর্শ, এখানে ট্যাক্স ছাড় রয়েছে। লক ইন পিরিয়ড অর্থাৎ ১৫ বছরের স্কিম, যা আপনি পাঁচ বছরের মধ্যে ভেঙ্গে ফেলতে পারেন। আয়কর আইনের ৮০সির ধারা অনুসারে, প্রতি বছর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ার যোগ্য।

   

সরকারের সমর্থন দেওয়া হলে পিপিএফ তার স্থিতিশীলতা এবং নিরাপত্তার জন্য বিখ্যাত। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) ইপিএফ পরিচালনা করে। বেতন কর্মচারী এবং কর্মচারীদের জন্য এটি সেরা অবসর বিকল্প এবং ইপিএফ অ্যাকাউন্টে মূল বেতন এবং মুদ্রাস্ফীতির ভাতা 12% অবদান রাখে,যার সুদের হার 8.25%। এটি ট্যাক্স সুবিধা দিয়ে মহান আয় প্রদান করে থাকে।

এনপিএস একটি সরকার স্পনসর পেনশন প্রকল্প। অবসর নেওয়ার পর জীবন সহজ করে দেওয়া হয়। এটি দুই ধরনের অ্যাকাউন্ট প্রদান করে। প্রথমত, স্বেচ্ছাসেবী সঞ্চয় অ্যাকাউন্ট টিয়ার ২ এবং দ্বিতীয় অবসর অ্যাকাউন্ট টিয়ার আই এনপিএস বাজার রিটার্ন এবং বিনিয়োগ বিকল্পগুলিতে নমনীয়তা সরবরাহ করে। সামান্য ঝুঁকি নিয়ে, আপনি মহান আয় পেতে পারেন এখানে। মোদী সরকার এনপিএসের উপর ৩.০ শতাংশের একটি বড় সিদ্ধান্ত নিয়েছিল। যাতে লাভবান হওয়ার সুযোগ বেশি।

আর্থিক বোঝা বৃদ্ধ বয়সে থাকবে না! অবসর নেওয়ার পর ১ লাখ আয় হবে, এটাই পথ।যদিও পিপিএফ এবং ইপিএফ স্থিতিশীলতা এবং গ্যারান্টিযুক্ত রিটার্ন সরবরাহ করে, তবে ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) তাদের ইক্যুইটি এক্সপোজারের কারণে তাদের সম্ভাব্য উচ্চতর আয়গুলির জন্য আলাদা। যদি আপনাকে একটি বড় অবসর সময় কাটাতে হয়, তাহলে এই এনপিএস আপনার জন্য সেরা বিকল্প। অবসর প্রস্তুতির সময় ইক্যুইটি ঝুঁকি হ্রাস করার কারণে এর আবেদন বৃদ্ধি পেয়েছে। উপরন্তু, আপনি এনপিএস ট্যাক্স থেকে ডিসকাউন্ট পেতে পারেন। তাই সিদ্ধান্ত আপনার।