কলকাতার কোথায় অনুষ্ঠিত হচ্ছে ‘বিশ্ব সঙ্গীত দিবস’? জেনে নিন বিস্তারিত

২১শে জুন (21st June) বিশ্ব সঙ্গীত দিবস (World Music Day)। এই দিন সকলে নিজের পছন্দের শিল্পীর গান শুনতে উদযাপন করেন। আবার কেউ কেউ চলে যান…

music day

২১শে জুন (21st June) বিশ্ব সঙ্গীত দিবস (World Music Day)। এই দিন সকলে নিজের পছন্দের শিল্পীর গান শুনতে উদযাপন করেন। আবার কেউ কেউ চলে যান নিকটতম সংগীত জলসা শুনতে।

কলকাতাবাসীর জন্য সুখবর, ২০২৪ সালে, ২১ শে জুন 21st June), কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) অনুষ্ঠিত হবে 14 তম ‘বিশ্ব সংগীত দিবস’। এই অনুষ্ঠানে সুরেলা সংমিশ্রণে উদযাপিত ভিন্ন রকম সংগীতের। এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন সঙ্গীত যুগল সৌরেন্দ্র মল্লিক -সৌম্যজিৎ দাস (Sourendro-Soumyajit) থেকে শুরু করে আমজাদ আলী খান (Amjad Ali Khan), উষা উথুপ (Usha Uthup), শুভা মুডগাল (Shubha Mudgal), শঙ্কর মহাদেবান (Shankar Mahadevan), লোপামুদ্রা মিত্র (Lopamudra Mitra), অর্ণব 9Arnab) এবং পাপনের (Papon) মতো শিল্পীরা।

   

তবে কিভাবে শুরু হয়েছিল বিশ্ব সংগীত দিবসের উদযাপন ? ‘বিশ্ব সঙ্গীত দিবস’ (World Music Day) শুরু হয় ১৯৮২ সালে । তৎকালীন ফ্রান্সের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী জ্যাক ল্যাং সঙ্গীত বিশ্বব্যাপী পালনের জন্য একটি দিনকে ঘোষণা করে এই উৎসবের সূচনা করেছিলেন। কেউ কেউ বলেন, সঙ্গীত উদযাপনের জন্য একটি বিশেষ দিবসের প্রথম প্রস্তাব দিয়েছিলেন সেই সময়ের সঙ্গীত ও নৃত্য পরিচালক, মরিস ফ্লেরেট। ১৯৮২ সালের ২১ শে জুন ফ্রান্সে ‘প্রথম বিশ্ব সঙ্গীত দিবস’ পালিত হয়। অনুষ্ঠানটি দুর্দান্ত সাফল্য পায়, এবং সারা দেশের হাজার হাজার সঙ্গীতশিল্পী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।

বিশ্ব সঙ্গীত দিবস বিশ্বের (World Music Day) জন্য অত্যন্ত তাৎপর্য পূর্ন দিন যা দেশ সংস্কৃতি, জাতি এবং ধর্ম কে ছাড়িয়ে মানুষকে একত্রিত করে। জনসাধারণের কাছে বার্তা পৌঁছে দেওয়ার সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর উপায়, সংগীত। সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, ন্যায়বিচারের পক্ষে এবং সমাজে অর্থপূর্ণ পরিবর্তন আনার জন্য একটি হাতিয়ার হিসাবেও ব্যবহার করা যায় সংগীতকে ।