ভবিষ্যতে যোগাযোগ প্রযুক্তির গবেষণা ও উন্নয়নে কাজ করবে ভারতীয় সেনার ‘STEAG’

ভারতীয় সেনাবাহিনী প্রতিরক্ষা অ্যাপ্লিকেশনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা, 5G, 6G, মেশিন লার্নিং, কোয়ান্টাম টেকনোলজি ইত্যাদির মতো ভবিষ্যতের যোগাযোগ প্রযুক্তির গবেষণা এবং বিকাশের জন্য একটি বিশেষ প্রযুক্তিগত…

Indian Army's 'STEAG

ভারতীয় সেনাবাহিনী প্রতিরক্ষা অ্যাপ্লিকেশনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা, 5G, 6G, মেশিন লার্নিং, কোয়ান্টাম টেকনোলজি ইত্যাদির মতো ভবিষ্যতের যোগাযোগ প্রযুক্তির গবেষণা এবং বিকাশের জন্য একটি বিশেষ প্রযুক্তিগত ইউনিট ‘সিগন্যাল টেকনোলজি ইভোলিউশন অ্যান্ড অ্যাডাপ্টেশন গ্রুপ’ (STEAG) গঠন করেছে

কাজ
এটি উল্লেখযোগ্য যে যোগাযোগ সামরিক অভিযানের একটি গুরুত্বপূর্ণ উপাদান। যুদ্ধক্ষেত্রের জন্য দ্রুত বিকশিত প্রযুক্তিতে, যে পক্ষের কাছে উন্নততর যোগাযোগ প্রযুক্তি এবং তথ্য আদান-প্রদানের জন্য বিভিন্ন উপাদান সংযোগ করার ক্ষমতা রয়েছে তার প্রতিপক্ষের উপর একটি প্রান্ত থাকবে।

   

নতুন সরঞ্জাম অন্তর্ভুক্ত করা প্রয়োজন
আধুনিক যুদ্ধের জন্য অপারেশন চলাকালীন ইউনিটগুলিকে নিরবচ্ছিন্ন যোগাযোগ সহায়তা প্রদানের জন্য নতুন সরঞ্জাম অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এই ধরনের প্রযুক্তিগত অগ্রগতি গ্রহণ করার জন্য ভারতীয় সেনাবাহিনী এই ইউনিট STEAG গঠন করেছে যা ডিজিটাল ডোমেনে তাদের সক্ষমতা বাড়াবে।

শিল্প ও শিক্ষার সাহায্য পাবেন
এই উচ্চ প্রযুক্তি ইউনিট মূল তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মূল্যায়ন, বিকাশ এবং পরিচালনা করবে এবং উপলব্ধ সমসাময়িক প্রযুক্তিগুলি বজায় ও আপগ্রেড করে ব্যবহারকারী ইন্টারফেসগুলিকে সমর্থন করবে। স্ব-নির্ভর ভারত এবং স্টার্ট-আপ ইন্ডিয়ার নীতির সাথে নিজেকে সামঞ্জস্য করে, STEAG একদিকে সশস্ত্র বাহিনী এবং অন্যদিকে শিল্প এবং একাডেমিয়ার মধ্যে বিভাজন দূর করতে সাহায্য করবে।