আজ হেমন্ত মুখোপাধ্যায়ের ১০৪তম জন্মবার্ষিকী

আজ হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মদিন। ১৯২০ সালে এই দিনেই বারানসিতে (Varanasi) জন্মগ্রহণ করেছিলেন বিখ্যাত সুরকার-গায়ক হেমন্ত মুখোপাধ্যায় (Hemanta Mukhopadhyay)। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমার জন্য…

hemanto mukhopadhay

আজ হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মদিন। ১৯২০ সালে এই দিনেই বারানসিতে (Varanasi) জন্মগ্রহণ করেছিলেন বিখ্যাত সুরকার-গায়ক হেমন্ত মুখোপাধ্যায় (Hemanta Mukhopadhyay)। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমার জন্য ভর্তি হলেও , পড়াশোনা ছেড়ে সংগীতের ক্যারিয়ারে মনোনিবেশ করেন হেমন্ত।

হেমন্ত চলচ্চিত্রে প্রথমবার গান গেয়েছিলেন ১৯৪০ সালে মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্র ‘রাজকুমারের নির্বাসন’ এ । এই ছবির সংগীত পরিচালনা করেছিলেন সচিন দেব বর্মন (Sachin Dev Barman)। এর পর ১৯৪১ সালে ‘নিমাই সন্ন্যাস’ ছবিতে গান তিনি। তিনি প্রথমবার হিন্দি চলচ্চিত্রে গান গেয়েছিলেন ১৯৪২ সালে ‘মীনাক্ষী’ (Minakshi) চলচিত্রে । তারপর ১৯৪৪ সালে ‘ইরাদা’ (Irada) চলচ্চিত্রেও গান গেয়েছিলেন তিনি। হেমন্তকে রবীন্দ্রসঙ্গীতের প্রবক্তা হিসেবে বিবেচনা ধরা হয়। তার প্রথম রেকর্ড করা রবীন্দ্র সঙ্গীত ছিল ১৯৪৪ সালে মুক্তি পাওয়া বাংলা চলচ্চিত্র প্রিয়া ‘বান্ধবী’তে।

   

বাংলা ছাড়াও হিন্দি চলচ্চিত্র জগতে বিপুল জনপ্রিয়তা পেয়েছিলেন হেমন্ত। জাল (১৯৫২), হাউস নং ৪৪ (১৯৫৫), এর মতো সিনেমায় এস.ডি. বর্মনের সঙ্গীত পরিচালনায় অভিনেতা দেব আনন্দের জন্য গান গেয়েছিলেন তিনি। ১৯৫০-এর দশকে, তিনি প্রদীপ কুমার (নাগিন, গোয়েন্দা) এবং সুনীল দত্ত (দুনিয়া ঝুকতি হ্যায়) এর মতো হিন্দি চলচ্চিত্রের অন্যান্য নায়কদের জন্য প্লে-ব্যাক করেছিলেন এবং পরবর্তীতে ১৯৬০-এর দশকে বিশ্বজিতের (বিস্ সাল বাদ, বিন বাদল বারসাত, কোহরা) এবং ধর্মেন্দ্র (অনুপমা) এর জন্যেও গান গেয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায়। এই সমস্ত চলচ্চিত্রগুলির সঙ্গীত সুরকারও ছিলেন তিনি ।

১৯৫০ এর দশকের শেষভাগে, হেমন্ত সঙ্গীত পরিচালনা ছাড়াও বেশ কয়েকটি বাংলা এবং হিন্দি চলচ্চিত্রের জন্য গান গেয়েছিলেন , এবং বেশ কয়েকটি রবীন্দ্র সঙ্গীত এবং অ-চলচ্চিত্র বাংলা গানও রেকর্ড করেন। এগুলোর প্রায় সবগুলোই খুবই জনপ্রিয় হয়েছিল। এই সময়টিকে তার ক্যারিয়ারের শীর্ষস্থান হিসাবে দেখা যেতে পারে এবং প্রায় এক দশক ধরে চলেছিল।

গায়ক, সংগীত পরিচালক ছাড়াও হেমন্ত মুখোপাধ্যায় ছিলেন একজন প্রযোজক (Producer)। ১৯৫০ এর দশকের শেষের দিকে, হেমন্ত তার নিজস্ব ব্যানার, হেমন্ত-বেলা প্রোডাকশনস এর অধীনে চলচ্চিত্র নির্মাণে উদ্যোগী হন। এই ব্যানারের অধীনে প্রথম চলচ্চিত্রটি ছিল মৃণাল সেন পরিচালিত একটি বাংলা চলচ্চিত্র, যার নাম ‘নীল আকাশের নিচে’ (১৯৫৯)। পরের দশকে, হেমন্তের প্রযোজনা সংস্থার নাম পরিবর্তন করে রাখা হয় গীতাঞ্জলি প্রোডাকশনস এবং এটি বেশ কয়েকটি হিন্দি সিনেমা তৈরি করে যেমন ‘বিস্ সাল বাদ’ (Bees Saal Baad), ‘কোহরা’ (Kohra), ‘বিবি অর মাকান’ (Bibi Aur Makaan), ‘ফারার’ (Faraa), ‘রাহগির’ (Rahgir) এবং ‘খামোশি’ (Khamoshi) যার সবগুলোতাই সংগীত পরিচালনা করেছিলেন হেমন্ত । শুধুমাত্র ‘বিস্ সাল বাদ’ এবং ‘খামোশি’ সাফল্যপেয়েছিল বাক্স অফিসে।হেমন্ত মুখোপাধ্যায় এর জুলিতে এসেছে একাধিক অ্যাওয়ার্ড। ‘নিমন্ত্রণ’ এবং ‘লালন’ ফকির’ এর জন্য জাতীয় পুরস্কার ও পেয়েছেন তিনি। আজ তার ১০৪তম জন্মবার্ষিকীতে রইল শ্রদ্ধার্ঘ।