অপেক্ষার অবসান! ঝেঁপে বৃষ্টি আসছে দক্ষিণবঙ্গের এই সমস্ত জেলায়

রবি সকালে (Weather Update) সুখবর শোনাল হাওয়া অফিস। বর্ষা আসতে কয়েকদিন দেরি হলে আজ বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। একই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। তবে…

kol rains 1 অপেক্ষার অবসান! ঝেঁপে বৃষ্টি আসছে দক্ষিণবঙ্গের এই সমস্ত জেলায়

রবি সকালে (Weather Update) সুখবর শোনাল হাওয়া অফিস। বর্ষা আসতে কয়েকদিন দেরি হলে আজ বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। একই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। তবে পশ্চিমের জেলাগুলিতে গরমের দাপট অব্যাহত থাকবে। একই সঙ্গে বাতাসে আপেক্ষিক আদ্রতা বেশি থাকায় দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে বঙ্গের অধিকাংশ জেলায়।

উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে। আরও পাঁচদিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে উত্তরের ওপরের পাঁচ জেলায় (আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং)। আজ, রবিবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে অস্বস্তিকর পরিবেশ থাকবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও স্বস্তি মিলবে না জনগণের।

   

এদিন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়ায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু এই জেলাগুলিতেই নয়, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। দোসর হবে ঝোড়ো হাওয়া।

বন্ধ হবে ‘দাদাদের’ তোলাবাজি! খুলছে রাজ্যের কলেজগুলিতে ভর্তির অভিন্ন পোর্টাল

সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে শুরু করবে। ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করবে। সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝড়ের গতিবেগ হতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ঘূর্ণাবর্তের প্রভাবে বাংলার একাধিক জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে বেশ কয়েক সপ্তাহ আগেই উত্তরবঙ্গে ঢুকে পড়েছে বর্ষা। আপাতত সেখানে দাপুটে ইনিংস খেলছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। অন্যদিকে বর্ষার অপেক্ষায় আপাতত চাতক পাখির মত চেয়ে আছে দক্ষিণবঙ্গ। ঠিক কবে দক্ষিণে ঢুকবে বর্ষা? এনিয়ে মুখ খুলেছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

বিরাট ধাক্কা খেল তৃণমূল! নিশীথের একটা চালে ঘুম উড়েছে শাসকদলের

আবহাওয়া বিজ্ঞানীদের অনুমান, ১৮ জুন থেকে ২০ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে। ভারতের মৌসম ভবন জানিয়েছে, আর বেশি দিন অপেক্ষা করতে হবে না। আগামী তিন-চার দিনের মধ্যে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু এলাকায় বর্ষা প্রবেশ করবে।

বর্ষার প্রবেশ নিয়ে সুখবর শোনালেও দক্ষিণবঙ্গজুড়ে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী কয়েকদিনে রাজ্যে গরম আরও বাড়বে। দিনভর ঘর্মাক্ত পরিস্থিতি বজায় থাকবে। মাঝেমধ্যে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। তবে অস্বস্তিজনক আবহাওয়া থেকে এখনই মুক্তি মিলবে না।

নিট ‘দুর্নীতি’: মেডিক্যালে ভর্তির পরীক্ষা ফের রাজ্যের কাছে ফেরানোর দাবি ব্রাত্যর