বইবে ৪০-৫০ কিমি বেগে হাওয়া, বহু রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা, কলকাতায় কবে?

ভারতে একদম দরজায় কড়া নাড়ছে বর্ষা (Monsoon)। ইতিমধ্যে বেশ কিছু রাজ্যে বর্ষার আগমন ঘটে গিয়েছে। তো আবার কিছু রাজ্যের পারদ এখনও অবধি ৪৬ ডিগ্রির আশেপাশে…

imd rain বইবে ৪০-৫০ কিমি বেগে হাওয়া, বহু রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা, কলকাতায় কবে?

ভারতে একদম দরজায় কড়া নাড়ছে বর্ষা (Monsoon)। ইতিমধ্যে বেশ কিছু রাজ্যে বর্ষার আগমন ঘটে গিয়েছে। তো আবার কিছু রাজ্যের পারদ এখনও অবধি ৪৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। এক বিন্দু বৃষ্টির জন্য সকলেই রীতিমতো চাতক পাখির মতো তাকিয়ে আছেন। দিল্লি, পঞ্জাব, হরিয়ানাসহ একাধিক রাজ্যে তীব্র তাপপ্রবাহ চলছে। দিল্লি-এনসিআরের তাপমাত্রা ঘোরাফেরা করছে ৪৬-এর আশপাশে।

আবহাওয়া দফতর ১৮ জুন পর্যন্ত তাপপ্রবাহ সহ্য করার জন্য জনগণকে সতর্ক করেছে। এদিকে দক্ষিণ-পশ্চিমের রাজ্যগুলিতে বৃষ্টি হচ্ছে।
গত১৯ মে আন্দামান ও নিকোবরে বর্ষা ঢুকেছে। ৩০ মে কেরলে বর্ষা ঢুকেছে। এরপর মহারাষ্ট্র, গুজরাট, ছত্তিশগড়, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, গোয়া, কর্ণাটক, তামিলনাড়ু, কেরল, উত্তর-পূর্বের সাতটি রাজ্যে ঢুকে পড়েছে বর্ষা। এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। কিন্তু দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, পঞ্জাব, দিল্লি, ঝাড়খণ্ডে বর্ষা কবে আসবে? এই নিয়ে এবার বড় ভবিষ্যৎবাণী করল আইএমডি।

   

এবারের বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এমন পরিস্থিতিতে এবার বর্ষা হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীরের পার্বত্য রাজ্যগুলিতে বিপর্যয় ঘটাতে পারে। গত ৩১ মে থেকে সিকিম ও অসমে বর্ষা আটকে রয়েছে। তবে ১৫ জুনের পর থেকে মৌসুমি বায়ুর ধরন পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জানা যাচ্ছে, রাজস্থানে ২৫ জুন, দিল্লিতে ২৯ জুন, হিমাচল-উত্তরাখণ্ডে ২৫ জুনের পর, মধ্যপ্রদেশে ২৫ জুন, উত্তরপ্রদেশে ২৫ জুন, বিহারে ১৬ থেকে ১৮ জুনের মধ্যে বর্ষা ঢুকবে। এদিকে কলকাতা বা দক্ষিণবঙ্গে বর্ষার পা কবে পরবে তা নিয়ে এখনও কিছু খোলসা করে বলতে পারেননি আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা।