আপনি কি পিএইচডি করতে ইচ্ছুক, তাহলে আবেদন করুন রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত হল ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে পিএইচডির জন্য বিজ্ঞপ্তি । উচ্চশিক্ষার প্রতি আগ্রহী ছাত্র ও ছাত্রীদের কাছে এটা সুখবর বলাযায়। তবে এখানে কোন কোন বিষয়ে…

wbsu

প্রকাশিত হল ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে পিএইচডির জন্য বিজ্ঞপ্তি । উচ্চশিক্ষার প্রতি আগ্রহী ছাত্র ও ছাত্রীদের কাছে এটা সুখবর বলাযায়। তবে এখানে কোন কোন বিষয়ে পিএইচডি করা যাবে তার সম্পূর্ণ তথ্যটি পড়ে দেখতে হবে।

পদের নামঃ-
পিএইচডি ।

   

এখানে কোন কোন বিষয়ে পিএইচডি করা যাবেঃ-
ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি থেকে যে সকল পদে পিএইচডি করা যাবে সেই বিসয়গুলি হল কেমিস্ট্রি, কমার্স, ইলেকট্রনিক্স, ইংলিশ, ফুড এন্ড নিউট্রিশন, হিন্দি, হিস্ট্রি, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, মাইক্রোবায়োলজি, ফিলোসফি, ফিজিওলজি, ফিজিক্স, রুরাল স্টাডিজ, সংস্কৃত এন্ড স্ট্যাটিসটিক।

শূন্যপদের সংখ্যাঃ-
এখানে পিএইচডির জন্য ৯৪ টি শূন্য পদ রয়েছে ।

যোগ্যতাঃ-
যে সকল প্রার্থীরা ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি থেকে পি এইচ ডি করতে চান তারা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তার ডিগ্রি অর্জনের সাথে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট), স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে।

আবেদন পদ্ধতিঃ-
ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট থেকে পিএইচডি আবেদন পত্রের ফর্ম ডাউনলোড করে ফর্মটি পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস এর সহিত ইউনিভার্সিটির কার্যালয়ে গিয়ে জমা দিতে হবে।

পিএইচডির জন্য প্রয়োজনীয় ডকুমেন্টঃ-
এই কোর্সে ভর্তি হওয়ার জন্য যে সকল ডকুমেন্টস লাগবে
১)মাধ্যমিকের রেজাল্ট এর কপি
২)উচ্চ মাধ্যমিকের রেজাল্ট এর কপি
৩)গ্রেজুয়েশন এর রেজাল্ট এর কপি
৪)মাস্টার ডিগ্রীর রেজাল্ট এর কপি
৫)নেট,গেট প্রভৃতি পরীক্ষার পাশের ডকুমেন্টস
৬)মাইগ্রেশন সার্টিফিকেটের কপি

আবেদন ফিঃ-
ফর্ম জমা দেওয়ার জন্য জেনারেল ক্যাটাগরি এবং এসসিএসটি ক্যাটাগরির প্রার্থীদের ১০০০ এবং ৫০০ টাকার রশিদ নিতে হবে।

আবেদন করার গুরুত্বপূর্ণ তারিখঃ-
ইচ্ছুক প্রার্থীরা ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির কার্যালয়ে গিয়ে তাদের আবেদন পত্র জমা দেবেন ২৮ শে মে থেকে ১০ই জুনের মধ্যে।