ভোটের প্রচারে শীর্ষে বাংলা

রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির সমালোচনা করে লিখেছিলেন, “কাগজ নেড়ে উচ্চস্বরে/পোলিটিকাল্ তর্ক করে…..” তর্ক প্রিয় বাঙালির প্রিয় বিষয় রাজনীতি। আজও বাঙালি বদলায়নি। যার বড় প্রমাণ মিলেছে স্বাধীন…

West Bengal Lok Sabha election, campaign activity

রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির সমালোচনা করে লিখেছিলেন, “কাগজ নেড়ে উচ্চস্বরে/পোলিটিকাল্ তর্ক করে…..” তর্ক প্রিয় বাঙালির প্রিয় বিষয় রাজনীতি। আজও বাঙালি বদলায়নি। যার বড় প্রমাণ মিলেছে স্বাধীন ভারতের ১৮ তম লোকসভা ভোটে (Lok Sabha Election)।

নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, ভোটের প্রচারে সভা-মিছিল মিলিয়ে যা রাজনৈতিক কর্মসূচি হয়েছে তা দেশের আর কোথাও হয়নি। ভোটের বাংলায় সভা-মিছিলের সংখ্যা প্রায় এক লক্ষ।

   

ভোটের প্রচারের আগে সব রাজনৈতিক দলকে কমিশনের থেকে অনুমতি নিতে হয়। এটাই নিয়ম। শেষ দফার ভোটের প্রচারের পর কমিশন জানিয়েছে, বাংলায় প্রায় ২ লক্ষ কর্মসূচির আবেদন জমা পড়ে। তার প্রায় অর্ধেক বাতিল করা হয়।

এবারের ভোটে সবথেকে বেশি রাজনৈতিক কর্মসূচি হয়েছে পশ্চিম মেদিনীপুরে। ওই জেলায় ২ লোকসভা কেন্দ্র। মেদিনীপুর এবং ঘাটাল। ৪ হেভিওয়েট প্রার্থীর লড়াই করেন। প্রচারে ঝড় তুলেছেন ঘাটালের তৃণমূল প্রার্থী দেব।

দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। ৫ লোকসভা কেন্দ্রের ২টিতে ভোট হয়েছে পঞ্চম দফায়‌। বাকি আসনে শেষ দফায় ভোট। দলবদল করা অর্জুন সিংয়ের বারাকপুর কেন্দ্র এই জেলায়। মতুয়া প্রভাবিত বনগাঁও এই জেলায়। রাজ্য রাজনীতির বহুল আলোচিত সন্দেশখালিও উত্তর ২৪ পরগনা জেলায়।