শুরু হয়ে গিয়েছে শিক্ষকদের জাতীয় পুরস্কার ২০২৪ এর জন্য আবেদন প্রক্রিয়া, রইল বিস্তারিত

শিক্ষকদের জাতীয় পুরস্কার (উচ্চ শিক্ষা) ২০২৪ এর জন্য যোগ্য প্রার্থীদের আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই পুরষ্কার প্রদান করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে উচ্চ…

national teachers awards

শিক্ষকদের জাতীয় পুরস্কার (উচ্চ শিক্ষা) ২০২৪ এর জন্য যোগ্য প্রার্থীদের আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই পুরষ্কার প্রদান করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে (পলিটেকনিক সহ) তাদের ব্যতিক্রমী কাজের জন্য নির্বাচিত প্রার্থীদের ৫ সেপ্টেম্বর, ২০২৪ শিক্ষক দিবসে এই পুরস্কারটি প্রদান করা হবে। এই পুরস্কারের জন্য মনোনয়নগুলিকে রাষ্ট্রীয় পুরস্কার পোর্টাল অর্থাৎ https://www.awards.gov.in এ আপলোড করতে হবে। আবেদনপত্র পূরণের শেষ তারিখ ২০ জুন, ২০২৪। 

যোগ্যতাঃ-
শর্ত পূরণের জন্য প্রার্থীকে অবশ্যই একজন নিয়মিত অনুষদের সদস্য হতে হবে। তার স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে কমপক্ষে পাঁচ বছরের পূর্ণকালীন শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পুরস্কারের জন্য আবেদন গ্রহণের শেষ তারিখে প্রার্থীর বয়স ৫৫ বছরের মধ্যে থাকতে হবে। তবে ৫৫ বছরের কম বয়সী এবং এখনও সক্রিয় চাকরিতে রয়েছেন যারা তারাও এই পুরষ্কারের যোগ্য। 
 
পুরস্কারের বিভাগসমূহঃ-
কারিগরি ও অপ্রযুক্তিগত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অনুকরণীয় শিক্ষক/অনুষদ সদস্যদের এই পুরস্কার প্রদান করা হবে। প্রতি বছর শিক্ষকদের মোট ৩৫টি পুরস্কার দেওয়া হবে। এর মধ্যে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রায় ২৫টি এবং পলিটেকনিক প্রতিষ্ঠানের শিক্ষকদের ১০টি পুরস্কার দেওয়া হবে।

   

পুরস্কার পুরস্কারঃ-
শিক্ষকদের নগদ ৫০,০০০ টাকা ও একটি মেডেল এবং একটি শংসাপত্র দিয়ে পুরস্কৃত করা হবে। 

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এবং একজন অসাধারণ শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মবার্ষিকী স্মরণে ৫ সেপ্টেম্বর (শিক্ষক দিবস) নির্বাচিত পুরস্কারপ্রাপ্তদের সংবর্ধিত করা হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের জন্য জাতীয় পুরস্কার ২০২৪ এর উদ্দেশ্য হল দেশের সেরা কিছু ফ্যাকাল্টি সদস্যদের স্বাতন্ত্র্যসূচক অবদানকে স্বীকৃতি দেওয়া এবং তাদের সম্মান জানানো।