৩৩২টা আসনে হারছে বিজেপি, শেষ দফার আগে বিরাট দাবি

সপ্তম দফার লোকসভা ভোটগ্রহণের আগেই বিরাট বড় দাবি করল কংগ্রেস (Congress) দল। ইতিমধ্যে লোকসভা ভোটের ফলাফলের আগে দক্ষিণ ভারতকে বেছে নিয়েছেন ধ্যানে বসার জন্য। টানা…

সপ্তম দফার লোকসভা ভোটগ্রহণের আগেই বিরাট বড় দাবি করল কংগ্রেস (Congress) দল। ইতিমধ্যে লোকসভা ভোটের ফলাফলের আগে দক্ষিণ ভারতকে বেছে নিয়েছেন ধ্যানে বসার জন্য। টানা কন্যাকুমারীর বিবেকানন্দ রক মেমোরিয়ালের ধ্যান মণ্ডপে ৪৫ ঘণ্টা ধ্যান করবেন তিনি। এদিকে এই ধ্যান দলের ফলাফলের ওপর কতটা প্রভাব ফেলে সেদিকে বিশেষ নজর রয়েছে রাজনৈতিক মহলের। তবে এরই মাঝে কংগ্রেস বিজেপির (BJP) ফলাফল নিয়ে বিরাট বড় দাবি করল।

আগামীকাল ১ জুন ভোট হবে আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা আসনে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, বিহার, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, ওড়িশা, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও চণ্ডীগড়। নির্বাচন কমিশনের গাইডলাইন অনুযায়ী, সব আসনে ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন। তবে নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশের আগেই রাজনৈতিক দলগুলো জড়ো হয়েছে সম্ভাব্য ফলাফল কী হবে তা নিয়ে। ক্ষমতাসীন জোটের পাশাপাশি ইন্ডি জোট কেমন ফলাফল করবে সে বিষয়ে বড় দাবি করা হল। কংগ্রেসের তরফে বলা হল, ‘৩৩২টা আসনে হারছে বিজেপি’।

   

কংগ্রেসের তরফে এক টুইট বার্তায় দলের সমীক্ষা প্রকাশ করেছে এবং সম্ভাব্য আসনের পূর্বাভাস দিয়েছে। বলা হয়েছে, ‘কংগ্রেস পাবে ৩৩২টি আসন এবং বিজেপি পাবে ১৯৬টি আসন।’ জানা গিয়েছে, এই পরিসংখ্যান সর্বোচ্চ পাঁচটি আসনে ওঠানামা করতে পারে। কংগ্রেস তাদের সমীক্ষায় অন্যান্য আঞ্চলিক দল ও নির্দল প্রার্থীদের ২১টি আসন দিয়েছে।