ভয়ানক তাপপ্রবাহের জের, স্কুলের মধ্যেই লুটিয়ে পড়ল পড়ুয়ারা

মাত্রাতিরিক্ত গরমে খুবই খারাপ অবস্থা বিহারবাসীর। আজ বুধবার আবার গোদের ওপর বিষফোঁড়ার মতো আরও বড় ঘটে গেল। গরম (Heatwave) সহ্য করতে না পেরে একের পর…

heatwave 2 ভয়ানক তাপপ্রবাহের জের, স্কুলের মধ্যেই লুটিয়ে পড়ল পড়ুয়ারা

মাত্রাতিরিক্ত গরমে খুবই খারাপ অবস্থা বিহারবাসীর। আজ বুধবার আবার গোদের ওপর বিষফোঁড়ার মতো আরও বড় ঘটে গেল। গরম (Heatwave) সহ্য করতে না পেরে একের পর এক পড়ুয়া লুটিয়ে পড়ল স্কুলের মধ্যেই। বিহারের অধিকাংশ শহরেই তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে।

ঔরঙ্গাবাদ জেলায় পারদ পৌঁছেছে ৪৮ ডিগ্রি সেলসিয়াসে। কিন্তু এই প্রচণ্ড গরমের মধ্যেও বিহারের সরকারি স্কুলগুলি খোলা। এ অবস্থায় গরমে স্কুলের পড়ুয়ারা স্কুলের মধ্যেই অজ্ঞান হয়ে পড়ে। প্রচণ্ড গরমে বিহারের বিভিন্ন জেলার সরকারি স্কুলে অন্তত ৬০ জন ছাত্রী অজ্ঞান হয়ে পড়েছে বলে খবর। অনেকের মাথায়, গায়ে জল দেওয়া হয়। আবার কিছু জনের পরিস্থিতি খারাপ হওয়ায় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

   

এই প্রসঙ্গে শেখপুরার সদর হাসপাতালের ডাঃ রজনীকান্ত কুমার বলেছেন, “ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে শিক্ষার্থীরা সমস্যার মুখোমুখি হচ্ছে। হাসপাতালে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এখন স্থিতিশীল।” শেখপুরার সদর হাসপাতালের ডাঃ সত্যেন্দ্র বলেন, “পড়ুয়াদের সর্বদা হাইড্রেটেড হওয়া উচিত। যতটা সম্ভব জল পান করতে হবে। গরমে বাইরে না যাওয়াই শ্রেয়। জলের বোতল সব সময় সঙ্গে রাখতে হবে ছাত্রছাত্রীদের।”