Remal Cyclone: এটাই আলোচিত বাংলাদেশের খেপুপাড়া ঘাট, রেমাল ছোবল মারবে রাতে

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রেমাল (Remal Cyclone) রবিবার ভারত ও বাংলাদেশের উপকূল পার হবে। ঘূর্ণিঝড়ের যাত্রাপথে পড়ছে ভারতীয় উপকূলের সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়া। দুই দেশের…

Bangladesh1 Remal Cyclone: এটাই আলোচিত বাংলাদেশের খেপুপাড়া ঘাট, রেমাল ছোবল মারবে রাতে

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রেমাল (Remal Cyclone) রবিবার ভারত ও বাংলাদেশের উপকূল পার হবে। ঘূর্ণিঝড়ের যাত্রাপথে পড়ছে ভারতীয় উপকূলের সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়া। দুই দেশের আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন রেমালের মূল আঘাত হবে বাংলাদেশেই।

বাংলাদেশের উপকূলীয় বিভাগ বরিশাল। এই বিভাগের কলাছড়া উপজেলার খেপুপাড়াতেই হবে ঘূর্ণিঝড় রেমালের আঘাত। বঙ্গোপসাগর থেকে তৈরি হওয়া এই ঘূর্ণি সুন্দরবনকে পাশ কাটিয়ে ভূমিতে ধাক্কা খাবে। ফলে ঝড়ের গতি সুন্দরবনের প্রাকৃতিক ঢালে কমার সম্ভাবনা নেই।

   

Bangladesh2 Remal Cyclone: এটাই আলোচিত বাংলাদেশের খেপুপাড়া ঘাট, রেমাল ছোবল মারবে রাতে

স্থানীয় সময় রাত ১০টার মধ্যে উপকূলে আঘাত হানবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া দফতর। বিএমডির পরিচালক আজিজুর রহমান বলেন, সন্ধ্যা ৬টার পর ঘূর্ণিঝড়ের কেন্দ্র বাংলাদেশ উপকূল অতিক্রম করবে। তিনি বলেন “ঝড়ের সামনের অংশের প্রভাব বিকেল থেকে অনুভূত হয়েছে এবং কেন্দ্রটি সন্ধ্যার পরে তিন থেকে চার ঘন্টার মধ্যে ল্যান্ডফল করবে। এরপর মধ্যরাত বা তার পরে কিছু সময় পর্যন্ত চলবে।”

আজিজুর বলেন, ঘূর্ণিঝড়টি একবার স্থলভাগে আছড়ে পড়লে মরবে না। এমনকি যখন এর লেজ ভূমিতে আঘাত করে, তখনও প্রবল বাতাস, বৃষ্টি, দমকা এবং জলোচ্ছ্বাস থাকবে। একবার এটি সম্পূর্ণরূপে ল্যান্ডফল হয়ে গেলে, এটি আর শক্তি অর্জন করতে সক্ষম হবে না। গাছপালা, ভবন এবং পরিকাঠামোর কারণে এটি প্রয়োজনীয় শক্তি অর্জন করতে পারে না কারণ এটির উৎস বন্ধ হয়ে যায়।