Starfish-like Creature: 155 মিলিয়ন বছরের পুরনো, 6টি হাত রয়েছে এমন অদ্ভুত প্রাণীর সন্ধান!

Starfish-like Creature: বিজ্ঞানীরা এমন একটি জীব আবিষ্কার করেছেন যা 155 মিলিয়ন বছর আগে বেঁচে ছিল এবং নিজেকে ক্লোন করতে পারে। এই প্রাণীটি দেখতে অনন্য। এটির 6টি…

Starfish-like Creature

Starfish-like Creature: বিজ্ঞানীরা এমন একটি জীব আবিষ্কার করেছেন যা 155 মিলিয়ন বছর আগে বেঁচে ছিল এবং নিজেকে ক্লোন করতে পারে। এই প্রাণীটি দেখতে অনন্য। এটির 6টি হাত রয়েছে। তবে এটি অক্টোপাসের মতো নয়, এর আকৃতি স্টারফিশের মতো। এতে বিস্ময়কর ক্ষমতা বর্ণনা করা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন যে এটি পুনর্জন্মে সক্ষম ছিল। এটি তার ধরণের একমাত্র জীবাশ্ম যা 2018 সালে জার্মানিতে আবিষ্কৃত হয়েছিল।

সায়েন্স অ্যালার্ট অনুসারে, এটি চুনাপাথর শিলায় চাপা পড়েছিল। গবেষকরা বলছেন, নতুন স্টার-সদৃশ প্রজাতির এটিই একমাত্র পরিচিত নমুনা। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন Ophiactis hex। এটা বলা হয়েছে যে এটি আশ্চর্যজনক ক্ষমতা সম্পন্ন একটি প্রাণী ছিল। এর ক্লোন করার ক্ষমতা ছিল। এটি তার শরীরের যেকোনো অংশ থেকে নিজস্ব প্রতিলিপি তৈরি করতে পারে। এই প্রক্রিয়াটিকে ফিসিপ্যারিটি বলা হয়।

   

এই আবিষ্কার খুবই গুরুত্বপূর্ণ। কারণ বিজ্ঞানীরা তখনও জানতেন না কখন প্রথমবারের মতো বিদারণের প্রক্রিয়াটি ঘটেছে। এই 155 মিলিয়ন বছরের পুরানো জীবাশ্মটি এমন নিরাপদে রাখা হয়েছে যে এর সমস্ত হুক-আকৃতির বাহু স্পষ্টভাবে দৃশ্যমান, যার উপর ছোট কাঁটার মতো কাঠামোও দৃশ্যমান।

গবেষণার সাথে যুক্ত ডঃ থুয়ের মতে, জীবাশ্ম রেকর্ডে পুনর্জন্মের প্রক্রিয়ায় একাধিক বাহু সহ ওফিউরয়েডের কঙ্কাল পাওয়া সাধারণ, তবে জীবাশ্ম যেগুলি তাদের নিজস্ব দেহ পুনরুত্পাদন করে তা খুব বিরল।

প্রকৃতি নিজেই খুব রহস্যময়। সামুদ্রিক গবেষণাকারী বিজ্ঞানীরা এখনও সমুদ্রে এমন প্রাণী খুঁজে পাচ্ছেন যা আগে কখনও দেখা যায়নি এবং তাদের সম্পর্কে কোনও রেকর্ড নেই। একইভাবে, পৃথিবীর ইতিহাসে অবশ্যই এমন অনেক প্রাণী রয়েছে, যাদের সম্পর্কে আমরা এখনও জানতে পারিনি।