আপনি কী ইউপিআই ব্যবহারকারী, তাহলে জেনেনিন এই বিশেষ তথ্য

আধুনিক যুগে মানুষ আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিয়ে এসেছে আধুনিকতার ছোঁয়া। হাতে হাতে একে অন্যকে টাকা দেওয়ার পরিবর্তে তারা বেছে নিয়েছে অনলাইন আর্থিক লেনদেন ব্যবস্থাকে। তার…

UPI

আধুনিক যুগে মানুষ আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিয়ে এসেছে আধুনিকতার ছোঁয়া। হাতে হাতে একে অন্যকে টাকা দেওয়ার পরিবর্তে তারা বেছে নিয়েছে অনলাইন আর্থিক লেনদেন ব্যবস্থাকে। তার মধ্যে অন্যতম হল ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI)। এখানে বিপুল সংখ্যার মানুষ তাদের বিভিন্ন পেমেন্ট করার ক্ষেত্রে এই পরিষেবাটির ব্যবহার করে থাকেন। এটি ব্যবহার করে খুব সহজেই আর্থিক লেনদেন করা যায়। সেই কারণে বর্তমানে ইউপিআই পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কিন্তু, আপনি যদি ইউপিআই ব্যবহার করে থাকেন, সে ক্ষেত্রে আপনাকে দৈনিক সীমা, সীমাবদ্ধতা এবং অন্যান্য নতুন নিয়মগুলি সম্পর্কে জানতে হবে। এই নিয়মগুলি না জানলে আপনাকে সমস্যার সম্মুখীন হতে হবে। সেই সকল সমস্যা এড়াতে অবশ্যই এই নিয়মগুলি সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।

ইউপিআই–এর মাধ্যমে সর্বোচ্চ কত টাকা পাঠানো যাবেঃ-
আপনি আপনার ইউপিআই অ্যাপ্লিকেশন থেকে অন্য কাউকে টাকা পাঠান তাহলে সেই ক্ষেত্রে প্রতিটি ট্রানজ্যাকশনের জন্য ধার্য করা সর্বোচ্চ সীমা 1 লক্ষ টাকা। এছাড়া ইন্সুরেন্স এবং ফরেন ইনওয়ার রেমিট্যান্সের মতো মার্চেন্ট ট্রানজ্যাকশনের জন্য আপনি ইউপিআই –এর মাধ্যমে সর্বোচ্চ 2 লক্ষ টাকা পর্যন্ত পাঠাতে পারেন। এছাড়া আইপিও বুকিং বা আরবিআই রিটেল ডিরেক্ট স্কিমের মাধ্যমে সর্বাধিক 5 লক্ষ টাকা পাঠাতে পারবেন।

   

ব্যাঙ্কের পরিপ্রেক্ষিতে কী ইউপিআই–এ টাকা লেনদেন করার সীমা পরিবর্তিত হয়ঃ-
ইউপিআই লেনদেনের সীমা এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কের ক্ষেত্রে পরিবর্তিত হয়ে থাকে। যেমন এইচডিএফসি ব্যাঙ্কের নিয়ম অনুসারে 24 ঘন্টার মধ্যে এই ব্যাঙ্কের P2P ইউপিআই ট্রানজ্যাকশনের সর্বোচ্চ সীমা 1 লক্ষ টাকা। প্রতিটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে 24 ঘন্টায় সর্বোচ্চ 20 টি ট্রানজ্যাকশন করা যেতে পারে। অর্থাৎ, 24 ঘন্টায় আপনি 20 টির বেশি আর্থিক লেনদেন করতে পারবেন না। আইসিআইসিআই ব্যাঙ্কে প্রথম লেনদেন থেকে 24 ঘন্টার মধ্যে সর্বাধিক 10 টি ট্রানজ্যাকশন করা যেতে পারে। এই নিয়মগুলির কারণে প্রায়সই ব্যবহারকারীকে সমস্যার সম্মুখীন হয়ে পড়তে হয়।

মোবাইল নম্বর ছাড়াই কী ইউপিআই –এর জন্য রেজিস্ট্রেশন করানো সম্ভবঃ-
না, এই বিষয়টি সম্ভব নয়। ইউপিআই আইডিগুলি সাধারণত আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের রেজিস্টার্ড মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্কড অবস্থায় থাকে।

ইউপিআই রেজিস্ট্রেশন ছাড়া কী কোনো ব্যক্তিকে ইউপিআই পেমেণ্ট করা সম্ভবঃ-
হ্যাঁ, এই ক্ষেত্রে IFSC বা অ্যাকাউন্ট নম্বর ছাড়াও আপনি যাকে টাকা পাঠাতে চান তাঁর MMID বা মোবাইল নম্বরের মাধ্যমেও টাকা পাঠাতে পারবেন।

তাই সকল ইউপিআই ব্যাবহারকারীদের এই সমস্ত তথ্য জানা বিশেষ জরুরী। যা তাদের সমস্যা থেকে দূরে রাখবে।