Weather: গভীর নিম্নচাপের জের, দক্ষিণের ৩ জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর এই নিম্নচাপের দাপটে বাংলার জেলার পর জেলার উদ্দেশ্যে হাই অ্যালার্ট জারি করা হল। গতকাল বুধবার তো হয়েইছিল, এবার আজ বৃহস্পতিবার…

rain 3 Weather: গভীর নিম্নচাপের জের, দক্ষিণের ৩ জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর এই নিম্নচাপের দাপটে বাংলার জেলার পর জেলার উদ্দেশ্যে হাই অ্যালার্ট জারি করা হল। গতকাল বুধবার তো হয়েইছিল, এবার আজ বৃহস্পতিবার থেকে আরও বাড়বে ঝড়-বৃষ্টির পরিমাণ। বাংলার আবহাওয়া (Weather) নিয়ে এমনই পূর্বাভাস জারি করল হাওয়া অফিস।

আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, শনিবারই বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তৈরি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এদিকে ওড়িশা-বাংলাদেশ উপকূলে ব্যাপক দুর্যোগের আশঙ্কা রয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় রেমালের দাপটে ষষ্ঠ দফার ভোট পণ্ড হতে পারে। আজ বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতে। আকাশে মাঝে মধ্যে কালো মেঘের দেখা মিলছে। এদিকে গরমের চোখ রাঙানি তো আছেই। আজ বিকেল বা সন্ধের পর বৃষ্টির মাত্রা আরও খানিকটা বাড়তে পারে বলে আশঙ্কা।

   

এদিন দক্ষিণবঙ্গের একের পর এক জেলা যেমন হাওড়া, হুগলী, নদীয়া, ঝাড়গ্রাম, কলকাতা, মুর্শিদাবাদ, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, পুরুলিয়া এবং বীরভূমে ৪০ থেকে ৫০ কিমি বেগে হাওয়া সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তবে এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। উঁচু উঁচু ঢেউ আছড়ে পড়বে উপকূলে।

এদিকে আজ উত্তরবঙ্গের কোনও জেলাতেই খুব একটা বৃষ্টির সম্ভাবনা নেই। এদিকে আজ বিকেলের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে বলা হয়েছে। সমুদ্রে যাওয়ার ওপর লাল সতর্কতা জারি করা হয়েছে।