পঞ্চম দফার ভোট চলাকালীন গুজরাত থেকে গ্রেফতার চার ISIS জঙ্গি

বড়সড় নাশকতার ছক (ISIS) বানচাল। পঞ্চম দফার ভোট চলাকালীন গুজরাত থেকে গ্রেফতার চার ISIS জঙ্গি। আজ, সোমবার গুজরাতের আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে…

four-isis-terrorists-who-are-sri-lankan-nationals-arrested-at-ahmedabad-airport-gujarat-ats

বড়সড় নাশকতার ছক (ISIS) বানচাল। পঞ্চম দফার ভোট চলাকালীন গুজরাত থেকে গ্রেফতার চার ISIS জঙ্গি। আজ, সোমবার গুজরাতের আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চার ISIS অর্থাৎ, ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া গ্রুপের জঙ্গিকে গ্রেফতার করেছে গুজরাত অ্যান্টি টেররিজম স্কোয়াড (এটিএস)। ধৃতরা সকলেই শ্রীলঙ্কার বাসিন্দা বলে জানিয়েছে এটিএস। 

সূত্রের খবর, গুজরাট এটিএস কেন্দ্রীয় এজেন্সির কাছ থেকে জঙ্গিদের তথ্য পেয়েছিল। সেই তথ্যের ভিত্তিতে তারা আহমেদাবাদ বিমানবন্দরে চিরুনি তল্লাশি শুরু করে। বহু সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদ করেন গোয়েন্দারা। সেই সময় ওই চারজনকে গ্রেফতার করা হয়। ধৃতরা শ্রীলঙ্কার নাগরিক। তাদের সঙ্গে গুজরাত বা অন্য কোনও রাজ্যের কোনও যোগাযোগ রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

   

কেন্দ্রীয় এজেন্সি বেশ কিছুদিন ধরে আহমেদাবাদ বিমানবন্দরে সোনা ও অন্যান্য জিনিস পাচারের উপর কড়া নজর রাখছিল। এরপরই গুজরাত এটিএসকে জঙ্গি সংক্রান্ত তথ্য দেয় কেন্দ্রীয় এজেন্সি। এরপরই বিমানবন্দরে নজরদারি চালায় এটিএস টিম। সেই সময় একজন সন্দেহভাজন হাজির হয়। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে চারজনের নাম উঠে আসে।

PM Modi: ধর্মনিরপেক্ষতার আড়ালে ভয়ঙ্কর ‘খেলা’ বিরোধীদের! মুখোশ খুললেন প্রধানমন্ত্রী মোদী

ধৃত চারজন আইএসআইএসের সঙ্গে যুক্ত এবং দীর্ঘদিন ধরে জঙ্গি সংগঠনে সক্রিয় ছিল। এদিক জঙ্গিদের গ্রেফতারের খবর মিলতেই বিমানবন্দরে থাকা যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। এয়ারপোর্টের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচের জন্য আহমেদাবাদ বিমানবন্দরে আইপিএলের তিনটি দল পৌঁছনোর আগে এই গ্রেফতারির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

সূত্রের খবর, ধৃত জঙ্গিরা পাকিস্তানি হ্যান্ডলার থেকে বিশেষ সংকেতের জন্য অপেক্ষা করছি। ISIS অর্থাৎ, ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া গ্রুপের জঙ্গিরা ইউরোপ, পশ্চিম এশিয়ায় বহু বার ‘লোন উল্ফ’ হামলা চালিয়েছে। গুজরাত পুলিশ সূত্রে খবর, সেই একই কায়দায় হামলা চালানোর প্ল্যান ছিল ধৃত ৪ জঙ্গির। তার আগেই তাদের গ্রেফতার করা হয়েছে। 

Lok Sabha Election: ‘হিন্দু ভোটারদের বাড়িতে আটকে রাখা হচ্ছে’, ঘটনাস্থলে যেতেই বিজেপির কৌস্তভকে তাড়া, গাড়ি ভাঙচুর

এই জাতীয় হামলায় জঙ্গি সংগঠনের বড়সড় চক্র হাজির থাকার প্রয়োজন হয় না। দু’চার জন অনুগামী ইন্টারনেটের মাধ্যমে জঙ্গি নেতাদের সঙ্গে যোগাযোগ রেখে হামলা চালায়। ফলে মূল সংগঠনের সঙ্গে যোগ খুঁজে বের করা কঠিন হয়ে দাঁড়ায়। গোয়েন্দাদের মতে, সিরিয়া-ইরাকে ধাক্কা খাওয়ার পরে এই ধরনের হামলা আরও বাড়াতে চাইছে আইএস।