সোমের পঞ্চম দফায় রাহুল-স্মৃতি-ওমর-রাজনাথসহ ১১ সেলিব্রিটির ভাগ্য পরীক্ষা

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) চার দফা ভোটের পর এখন পঞ্চম দফার ভোট (5th Phase Polls) হবে সোমবার। লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটের জন্য…

5th Phase Polls Lok Sabha Election 2024

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) চার দফা ভোটের পর এখন পঞ্চম দফার ভোট (5th Phase Polls) হবে সোমবার। লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটের জন্য সম্পূর্ণ প্রস্তুত নির্বাচন কমিশন। সোমবার ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি সংসদীয় আসনে ভোট হবে। এর পাশাপাশি, ওড়িশা বিধানসভার ৩৫টি বিধানসভা আসনের জন্যও একযোগে ভোট হবে। এই পর্বে যে ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হবে তা হল- বিহার, জম্মু ও কাশ্মীর, লাদাখ, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ওড়িশা, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ। এসব রাজ্যে সুষ্ঠু ও সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হবে সন্ধ্যা ৬টায়। পঞ্চম দফায় উত্তর প্রদেশের ১৪টি আসন, মহারাষ্ট্রের ১৩টি, পশ্চিমবঙ্গের সাতটি আসন, বিহারের পাঁচটি আসন, ওড়িশার পাঁচটি আসন, ঝাড়খণ্ডের তিনটি এবং লাদাখ ও জম্মুর একটি করে আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কাশ্মীর।
পঞ্চম ধাপের ভোটের জন্য ৬৯৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পঞ্চম পর্বের কয়েকজন বিশিষ্ট প্রার্থীর মধ্যে রয়েছেন আমেঠি আসন থেকে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, রায়বেরেলি আসন থেকে কংগ্রেসের রাহুল গান্ধী, কায়সারগঞ্জ থেকে ব্রিজ ভূষণ শরণ সিংয়ের ছেলে করণ ভূষণ সিং, আরজেডি নেতা এবং পার্টি সুপ্রিমো ও বিহারের প্রাক্তন প্রধানের মেয়ে। মন্ত্রী লালু প্রসাদ লখনউ থেকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, হাজিপুর থেকে লকেট চ্যাটার্জি, বারামুল্লা থেকে ন্যাশনাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লাহ এবং উত্তর মুম্বই থেকে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল প্রতিদ্বন্দ্বিতা করছেন।

   

পঞ্চম ধাপের ভোটের প্রস্তুতি ইসিআইয়ের
নির্বাচন কমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, আরামদায়ক ও নিরাপদ পরিবেশে ভোটগ্রহণ নিশ্চিত করতে ভোটকেন্দ্রে পর্যাপ্ত ছায়া, পানীয় জল, র্যা ম্প, টয়লেট ও অন্যান্য মৌলিক সুবিধার ব্যবস্থা করা হয়েছে। সংশ্লিষ্ট সিইও এবং ডিইও এবং রাজ্য যন্ত্রগুলিকে সেই অঞ্চলগুলিতে গরম আবহাওয়ার পরিস্থিতি পরিচালনা করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
 এখন পর্যন্ত ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভোট কেন্দ্রগুলিতে প্রায় ৬৬.৯৫% ভোট পড়েছে। বাকি তিন ধাপের ভোট চলবে ১ জুন পর্যন্ত এবং ভোট গণনা হবে ৪ জুন। সাধারণ নির্বাচনের প্রথম চার ধাপে ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং ৩৭৯টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

পঞ্চম পর্বে এই সেলিব্রিটিদের বিশ্বাসযোগ্যতা ঝুঁকির মুখে।
১. রাহুল গান্ধী (রায়বরেলি): আমেথি থেকে তিনবারের সাংসদ রাহুল গান্ধী ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির স্মৃতি ইরানির কাছে এই আসনটি হেরেছিলেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে, তিনি ওয়ানাডের পরে রায়বেরেলিকে তার দ্বিতীয় আসন হিসাবে বেছে নিয়েছেন। তিনি বিজেপির দীনেশ প্রতাপ সিংয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন, যিনি ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রায়বেরেলিতে সোনিয়া গান্ধীর জয়ের ব্যবধানকে অর্ধেক করার জন্য কৃতিত্বপ্রাপ্ত।

২. স্মৃতি ইরানি (আমেথি): মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি এই আসন থেকে বিজেপির প্রার্থী। ২০১৯ সালে, তিনি আমেঠি থেকে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ৫৫,০০০ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন। যেহেতু রাহুল গান্ধী রায়বেরেলি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন, কংগ্রেস ইরানির বিরুদ্ধে কিশোরী লাল শর্মাকে প্রার্থী করেছে। লুধিয়ানার বাসিন্দা শর্মা ৪০ বছরেরও বেশি সময় ধরে আমেঠি আসন পরিচালনা করেছেন এবং গান্ধী পরিবারের একজন আস্থাভাজন হিসাবে বিবেচিত হন।

. পীযূষ গয়াল (মুম্বই উত্তর): কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী এবং বিজেপি নেতা পীযূষ গোয়েল এই আসন থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন৷ তাঁর প্রতিদ্বন্দ্বিতা কংগ্রেস নেতা ভূষণ পাটিলের সঙ্গে। কংগ্রেসের মুম্বাই ইউনিটের সহ-সভাপতি পাতিল ২০০৯ সালে বোরিভালি থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

৪. রাজনাথ সিং (লখনৌ): প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তৃতীয়বারের মতো বিজেপির শক্ত ঘাঁটি লখনউ থেকে সাংসদ হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন৷ ২০১৯ সালের নির্বাচনে, সিং সমাজবাদী পার্টির পুনম সিনহাকে পরাজিত করেছিলেন, যখন ২০১৪ সালে তিনি কংগ্রেস প্রার্থী রীতা বহুগুনা যোশীকে পরাজিত করেছিলেন। এই আসন থেকে সমাজবাদী পার্টির প্রার্থী রবিদাস মেহরোত্রা।

৫. লকেট চ্যাটার্জি (হুগলি): লকেট চ্যাটার্জি হুগলির বর্তমান সাংসদ। তাঁর প্রতিদ্বন্দ্বিতা তৃণমূল কংগ্রেস প্রার্থী রচনা ব্যানার্জির বিরুদ্ধে। লকেট চ্যাটার্জি ২০১৯ সালের লোকসভা নির্বাচনে হুগলি থেকে ৭৩,৩৬২ ভোটের ব্যবধানে ভূমিধস জয়ী হয়ে তৃণমূল প্রার্থী রত্না দেকে পরাজিত করেছিলেন।

৬. রোহিনী আচার্য (সারন): RJD জাতীয় সভাপতি লালু প্রসাদের কন্যা রোহিণী আচার্য বিজেপি প্রার্থী এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব প্রতাপ রুডির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন৷ ২০২২ সালে অসুস্থ আরজেডি নেতাকে তার একটি কিডনি দান করার সময় আচার্য শিরোনাম হয়েছিলেন। সীমানা নির্ধারণের আগে, সারান ছাপড়া লোকসভা কেন্দ্র হিসাবে পরিচিত ছিল, যেটি রুডি ১৯৯৬ এবং ১৯৯৯ সালে প্রতিনিধিত্ব করেছিলেন।

৭. উজ্জ্বল নিকম (মুম্বই উত্তর সেন্ট্রাল): এই আসনে, সুপরিচিত বিজেপি আইনজীবী উজ্জ্বল নিকম এবং মুম্বাই কংগ্রেস সভাপতি বর্ষা গায়কওয়াড় মুখোমুখি। নিকম ২০০৮ সালের নভেম্বরে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা সংক্রান্ত মামলায় বিশেষ পাবলিক প্রসিকিউটর ছিলেন। তিনি ১৯৯৩ সালের মুম্বাই সিরিজ বিস্ফোরণ মামলায় সন্ত্রাসী কাসাবকে ফাঁসির মঞ্চে পাঠিয়েছিলেন।

৮. অরবিন্দ সাওয়ান্ত (মুম্বাই দক্ষিণ): উদ্ধব ঠাকরের সেনা দলের অরবিন্দ সাওয়ান্ত জয়ের হ্যাটট্রিক করতে মাঠে নেমেছেন। তিনি একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনার ইয়ামিনী যাদবের মুখোমুখি হচ্ছেন, যারা সাওয়ান্তের দুর্গে প্রবেশের চেষ্টা করছে। সাওয়ান্ত ২০১৪ সাল থেকে সাংসদ। তিনি ২০১৯ সালে সংক্ষিপ্তভাবে ভারী শিল্প ও পাবলিক এন্টারপ্রাইজের কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

৯. ওমর আবদুল্লাহ (বারামুল্লা, জম্মু ও কাশ্মীর): ন্যাশনাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লাহ বারামুল্লা লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আব্দুল্লাহ জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ফায়াজ আহমেদ মীর এবং জম্মু ও কাশ্মীর পিপলস কনফারেন্সের সাজ্জাদ গণি লোনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১০. চিরাগ পাসওয়ান (হাজিপুর): লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) চিরাগ পাসোয়ান হাজিপুর (এসসি) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি তার পিতা প্রয়াত রামবিলাস পাসোয়ানের উত্তরাধিকারী। চিরাগ RJD-এর সবচেয়ে বিশিষ্ট স্থানীয় তফসিলি জাতি মুখ শিবচন্দ্র রামের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাম বিলাস পাসোয়ান হাজিপুর লোকসভা আসন থেকে আটবার জিতেছিলেন, কিন্তু ২০১৯ সালে তাঁর ভাই পশুপতি কুমার পারস এই আসন থেকে এমপি হন।

১১. করণ ভূষণ সিং (কায়সারগঞ্জ, ইউপি): রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (ডব্লিউএফআই) প্রাক্তন সভাপতি এবং এমপি ব্রিজ ভূষণের ছেলে শরণ সিং কায়সারগঞ্জ থেকে প্রার্থী হয়েছেন। করণ ভূষণ সিং গোন্ডা জেলার একটি সমবায় ব্যাঙ্কের সভাপতি এবং উত্তর প্রদেশ রেসলিং অ্যাসোসিয়েশনের সভাপতি৷

এসব আসনে ভোটগ্রহণ হবে
মহারাষ্ট্র: মুম্বাই উত্তর-পূর্ব, মুম্বাই উত্তর-মধ্য, মুম্বাই দক্ষিণ-মধ্য, মুম্বাই উত্তর, মুম্বাই উত্তর-পশ্চিম, মুম্বাই দক্ষিণ, থানে, কল্যাণ, পালঘর, ধুলে, ডিন্ডোরি, নাসিক, ভিওয়ান্ডি।
উত্তরপ্রদেশ: জালাউন, ঝাঁসি, হামিরপুর, বান্দা, কৌশাম্বি, ফতেপুর, লখনউ, আমেঠি, রায়বেরেলি, মোহনলালগঞ্জ, গোন্ডা, বারাবাঙ্কি, ফৈজাবাদ, কায়সারগঞ্জ।
পশ্চিমবঙ্গ: বনগাঁ, ব্যারাকপুর, শ্রীরামপুর, উলুবেড়িয়া, হাওড়া, হুগলি, আরামবাগ,
বিহার: হাজিপুর, সীতামারহি, সরণ মুজাফফরপুর, মধুবনি
ঝাড়খণ্ড: কোডারমা, হাজারিবাগ, চাতরা
ওড়িশা: কান্ধমাল, আস্কা, বারগড়, সুন্দরগড়, বোলাঙ্গির,
জম্মু ও কাশ্মীর: বারামুল্লা লোকসভা আসন
লাদাখ: লাদাখ লোকসভা আসন