ইনভার্টার, নন ইনভার্টার এসির তফাত জানেন? কোনটা বেশি বিদ্যুৎ সাশ্রয়ী

গ্রীষ্মের মরসুম চলছে এবং প্রচণ্ড গরম এড়াতে কেউ কেউ তাদের বাড়ির জন্য নতুন কুলার কিনছেন আবার কেউ নতুন এসি কিনছেন। আপনি যদি আপনার বাড়ির জন্য…

AC

গ্রীষ্মের মরসুম চলছে এবং প্রচণ্ড গরম এড়াতে কেউ কেউ তাদের বাড়ির জন্য নতুন কুলার কিনছেন আবার কেউ নতুন এসি কিনছেন। আপনি যদি আপনার বাড়ির জন্য একটি নতুন এয়ার কন্ডিশনার কেনার পরিকল্পনা করছেন, তাহলে আপনার জানা উচিত ইনভার্টার এসি এবং নন-ইনভার্টার এসির মধ্যে পার্থক্য কী?

একটি নতুন এয়ার কন্ডিশনার কেনার আগে, নন-ইনভার্টার এসি এবং ইনভার্টার এসির মধ্যে পার্থক্য কী এবং কোনটি কেনা আপনার জন্য উপকারী? এই প্রশ্নের উত্তর আপনার জানা উচিত, অন্যথায় আপনার অর্থও নষ্ট হতে পারে। উইন্ডো এসি হোক বা স্প্লিট এসি, নতুন এয়ার কন্ডিশনার কেনার আগে ইনভার্টার এবং নন-ইনভার্টারের মধ্যে পার্থক্য বোঝা গুরুত্বপূর্ণ।

   

নন-ইনভার্টার এসি এবং ইনভার্টার এসি: কুলিং

বৈদ্যুতিন সংকেতের মেরু বদল এবং নন-ইনভার্টারের মধ্যে কোন এসি ঘরের দ্রুত শীতল করতে পারে? ইনভার্টার এসি সম্পর্কে কথা বললে, এই এয়ার কন্ডিশনারটির কাজ হল কম্প্রেসারের মোটর গতি নিয়ন্ত্রণ করা। এ কারণে রুম ঠান্ডা হলে ইনভার্টার এসির কম্প্রেসার কম গতিতে চলতে থাকে কিন্তু থামে না। যেখানে, আমরা যদি নন-ইনভার্টার এসি সম্পর্কে কথা বলি, এই এসির কাজটি ঠিক বিপরীত।

নন-ইনভার্টার এসি এবং ইনভার্টার এসি: দাম

নন-ইনভার্টারের তুলনায় ইনভার্টার এসি কিনতে বেশি টাকা খরচ করতে হয়। আপনি সহজেই অনলাইন এবং অফলাইনে উভয় এয়ার কন্ডিশনার পাবেন।

নন-ইনভার্টার এসি এবং ইনভার্টার এসি: বিদ্যুৎ সাশ্রয়

আপনি যদি একটু বুদ্ধি দেখান তাহলে এসি কেনার পর প্রতি মাসে মোটা বিদ্যুতের বিলের বোঝা কমাতে পারবেন। নন-ইনভার্টার এসি কিনলে, আপনি শুরুতে অর্থ সাশ্রয় করবেন কিন্তু প্রতি মাসে আপনাকে ইনভার্টার এসির তুলনায় বেশি বিদ্যুৎ বিল দিতে হবে। কারণ নন-ইনভার্টার এসি ইনভার্টার এসির তুলনায় বেশি বিদ্যুৎ খরচ করে।