হোয়াটসঅ্যাপ, ফেসবুক, এক্স, ইন্সটাকে নিয়ন্ত্রণে আনতে চায় ট্রাই

   হোয়াটসঅ্যাপ, সিগন্যাল, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং এক্স (পূর্বে টুইটার) এর মতো ওটিটি পরিষেবাগুলি একটি নিয়ন্ত্রক শাসনের অধীনে আসতে পারে যাতে ট্রাই এই বিষয়ে সুপারিশ নিয়ে…

  

হোয়াটসঅ্যাপ, সিগন্যাল, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং এক্স (পূর্বে টুইটার) এর মতো ওটিটি পরিষেবাগুলি একটি নিয়ন্ত্রক শাসনের অধীনে আসতে পারে যাতে ট্রাই এই বিষয়ে সুপারিশ নিয়ে আসতে চায়৷ উন্নয়নটি তাৎপর্যপূর্ণ কারণ সরকার নতুন টেলিকম আইনে OTTs-কে নিয়ন্ত্রক ব্যবস্থার বাইরে রেখেছিল, যা সম্প্রতি সংসদে পাস হয়েছিল। টেলিকম নিয়ন্ত্রক ট্রাই এখন ওটিটি পরিষেবাগুলির জন্য একটি নিয়ন্ত্রক ব্যবস্থাকে দৃঢ় করার বিষয়ে খোলা ঘর আলোচনার সাথে এগিয়ে যাবে, ট্রাই এর চেয়ারম্যান অনিল কুমার লাহোটি বলেছেন।

লাহোটি বলেছিলেন যে নিয়ন্ত্রক “প্রায় তিন মাস বা তারও বেশি” মধ্যে ওপেন হাউস আলোচনার প্রক্রিয়া নিয়ে এগিয়ে যাবে৷ তিনি আরও বলেন “আমি জানি, ওটিটি যোগাযোগের বিষয়ে আমাদের একটি চলমান পরামর্শ রয়েছে। এটা ঠিক যে গত কয়েক মাসে আমাদের কাছে মুলতুবি থাকা রেফারেন্সের সংখ্যা ক্লিয়ার করছি এবং ওটিটি যোগাযোগও লাইনে রয়েছে,। টেলিকম আইনটি ওটিটি যোগাযোগের পরামর্শপত্রকে অকার্যকর করেছে কিনা সে বিষয়ে, লাহোটি এই ধরনের পরামর্শকে খারিজ করে দিয়েছিলেন,যে তা নয়।

   

এর পর বলেন একটি সংসদীয় কমিটির সুপারিশের পরে ওটিটি পরামর্শ শুরু করা হয়েছিল তাই এই পরামর্শটি সঠিক ভাবে সম্পন্ন হবে, এবং আমরা আমাদের সুপারিশগুলি দেব এটি কোন আইনের একটি অংশ হয়ে ওঠে এবং কোন মন্ত্রণালয়, বা কোন নিয়ন্ত্রক এটি নিয়ে কাজ করে, এটি একটি পৃথক ব্যাপার।সরকার টেলিকম অ্যাক্টের আওতা থেকে OTT পরিষেবাগুলি বাদ দিয়েছিল, কোম্পানিগুলিকে লাইসেন্সিং ব্যবস্থার আওতায় আনার পূর্বের পরিকল্পনা সত্ত্বেও যা রাজ্য এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে টেলিকম সংস্থাগুলির অনুরূপ চেকের সাথে সামঞ্জস্য রেখে তাদের পরিষেবাগুলি নিরীক্ষণ করতে সক্ষম করবে৷ একটি মতামত আছে যে বিষয়টি নতুন আইটি আইনের অংশ হওয়া উচিত যা বর্তমানে কাজ করছে।