Indian Railways: শুধু একটা বার্থ নয়, ট্রেনের টিকিটে পেতে পারেন আরও অনেক সুবিধা! জানুন

Benefits Of Indian Railways Train Tickets: ট্রেনে ভ্রমণকারী প্রত্যেক যাত্রীর কাছেই বৈধ ও নিশ্চিত ট্রেনের টিকিট থাকে৷ সেই টিকিটের দরুনই যাত্রীদের ট্রেনে যাতায়াত ও একটি…

what are the benefits of indian railways train tickets, শুধু একটা বার্থ নয়, ট্রেনের টিকিটে পেতে পারেন আরও অনেক সুবিধা

Benefits Of Indian Railways Train Tickets: ট্রেনে ভ্রমণকারী প্রত্যেক যাত্রীর কাছেই বৈধ ও নিশ্চিত ট্রেনের টিকিট থাকে৷ সেই টিকিটের দরুনই যাত্রীদের ট্রেনে যাতায়াত ও একটি বার্থ পাকা হয়। কিন্তু জানেন কি এই ট্রেনের টিকিটে শুধুমাত্র একটা সিট রিজার্ভেশন ছাড়াও যাত্রীদের জন্য থাকে একাধিক সুবিধা। যা বেশিরভাগ ট্রেন যাত্রীই জানেন না।

ট্রেনের টিকিটের অনেকগুলি ব্যবহার রয়েছে। এর মাধ্যমে কোনও যাত্রী খাবার থেকে শুরু করে প্রাথমিক চিকিৎসা, জরুরি এবং প্রসূতিরা সব ধরণের সুযোগ সুবিধা পেতে পারেন। জেনেনিন কী কী রয়েছে সেই সুবিধার তালিকায়।

   

প্রথমত: রেল যাত্রীর কাছে যদি ট্রেনের নিশ্চিৎ (কনফার্ম) টিকিট থাকে এবং কোনও কারণে যাত্রীর থাকার জন্য যদি হোটেলের প্রয়োজন হয়, তাহলে সেই যাত্রী আইআরসিটিসি-র ডরমেটরি ব্যবহার করতে পারেন। সেখানে যাত্রী খুব সস্তায় (১৫০ টাকা দিয়ে) একটি বিছানার সামগ্রী পেতে পারেন। তবে যাত্রীরা এই সুবিদা পাবেন মাত্র ২৪ ঘণ্টার জন্য।

দ্বিতীয়ত: ভারতীয় রেলে এসি ফার্স্টক্লাস, টু-টায়ার ও ত্রি টায়ারে বালিশ, বিছানার চাদর এবং কম্বল ফ্রিতে পাওয়া যায়। গরীব রথেও এই সমস্ত সুবিধা বিনামূল্যে পাওয়া যায়। কোনও যাত্রী যদি এসি তে ট্রাভেল করেন এবং যাত্রীর বার্থ এই জিনিসগুলি না থাকে তবে আপনি আপনার ট্রেনের টিকিট দেখিয়ে এই জিনিসগুলি চেয়ে নিতে পারেন। এর জন্য আপনাকে কোনও অতিরিক্ত মূল্য দিতে হবে না।

তৃতীয়ত: ট্রেনে ভ্রমণ করার সময় কোনও যাত্রী যদি অসুস্থ বোধ করেন বা তাঁর যদি কোনও মেডিক্যাল এমার্জেন্সি থাকে, তাহলে ট্রেনেই দ্রুত সাহায্যের সম্পূর্ণ ব্যবস্থা রয়েছে। ওই যাত্রীকে শুধু ট্রেনের আরপিএফ জওয়ানকে জানাতে হবে। এ জন্য ১৩৯ নম্বরে ফোনও করতে হবে। এর ফলে অসুস্থ যাত্রী তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা সুবিধা পাবেন। যদি চিকিৎসক দেখেন ট্রেনে অসুস্থ যাত্রীর চিকিৎসার প্রয়োজনীয় সুবিধা নেই তবে রেল কর্তৃপক্ষ তাঁকে পরবর্তী স্টেশনে চিকিৎসা পরিষেবার ব্যবস্থা করবেন।

চতুর্থত: যাত্রী যদি রাজধানী, দুরন্ত বা শতাব্দীর মতো প্রিমিয়াম ট্রেনে টিকিট বুক করে থাকেন এবং ওই ট্রেনটি ২ ঘণ্টার বেশি দেরি করে, তাহলে আইআরসিটিসি-র ক্যান্টিন থেকে যাত্রীদের বিনামূল্যে খাবার দেবে। যদি খাবার না দেওয়া হয়, তবে যাত্রীরা ১৩৯ নম্বরে ডায়াল করেও অভিযোগ জানাতে পারেন।

পঞ্চমত: সমস্ত রেলওয়ে স্টেশনে লকার রুম এবং ক্লক রুমের সুবিধা রয়েছে। ফলে যাত্রীরা তাঁদের জিনিসপত্র লকার রুম এবং ক্লক রুমে প্রায় ১ মাস পর্যন্ত রাখতে পারেন। তবে এর জন্যে যাত্রীদের আলাদা চার্জ দিতে হবে। যেটা প্রতি ২৪ ঘণ্টার জন্য ৫০ থেকে ১০০ টাকা। তবে, এই সুবিধা নেওয়ার জন্যও যাত্রীর কাছে বৈধ ট্রেনের টিকিট থাকতে হবে।

ষষ্ঠত: একই সময়ে, ট্রেনে ওঠার বা বোর্ডিং করার আগে, যাত্রী নন-এসি বা এসি ওয়েটিং রুমে আরামে অপেক্ষা করতে পারেন। এর জন্য যাত্রীদের বৈধ টিকিট দেখাতে হবে। এ জন্য কোনও প্রকার চার্জ লাগবে না।