IPL 2024: আরসিবিকে সরিয়ে পরের পর্বে চলে যেতে পারে দিল্লি

আইপিএল ২০২৪ (IPL 2024) উত্তেজনাপূর্ণ পর্যায়ের মধ্যে দিয়ে চলেছে। প্রতি ম্যাচেই প্রভাব পড়ছে ক্রম তালিকায়। টুর্নামেন্টের আর মাত্র ৮টি লিগ ম্যাচ বাকি, এরপর শুরু হবে…

delhi capitals IPL 2024

আইপিএল ২০২৪ (IPL 2024) উত্তেজনাপূর্ণ পর্যায়ের মধ্যে দিয়ে চলেছে। প্রতি ম্যাচেই প্রভাব পড়ছে ক্রম তালিকায়। টুর্নামেন্টের আর মাত্র ৮টি লিগ ম্যাচ বাকি, এরপর শুরু হবে বাছাইপর্ব। কিন্তু এখনও পর্যন্ত মাত্র একটি দলই প্লে অফে খেলার যোগ্যতা অর্জন করেছে। প্লে অফের দৌড় থেকে ছিটকে গেছে দুটি দল।

আইপিএল ২০২৪-এর ৬২তম ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে (Delhi Capitals) হারিয়ে যোগ্যতা অর্জনের সম্ভাবনা জিইয়ে রেখেছে রয়্যাল চ্যালনেজার্স বেঙ্গালুরু (RCB)। কিন্তু দিল্লি ক্যাপিটালস এখনও প্লে অফের হিসেবের বাইরে যায়নি। হিসেব অনুযায়ী বেঙ্গালুরুর পরিবর্তে দিল্লি এখনো প্লে অফের যোগ্যতা অর্জন করতে পারে।

   

Sean Williams Retirement: টি২০ থেকে অবসর নিলেন ১৬৯১ রান ও ৪৮ উইকেট নেওয়া ক্রিকেটার

দিল্লি ক্যাপিটালস এই মরসুমে এখনও পর্যন্ত মোট ১৩ টি ম্যাচ খেলেছে, যার মধ্যে ৬ টি ম্যাচ জিতে টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে। দিল্লির পয়েন্ট এখন ১২। দিল্লি যদি পরের ম্যাচ একতরফাভাবে জিতে যায়, তাহলে তারা তাদের নেট রান রেট উন্নত করে প্লে অফের দৌড়ে টিকে থাকতে পারে। দিল্লির পরের ম্যাচ ১৪ মে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে। দিল্লির নেট রান রেট এই মুহূর্তে -০.৪৮২। একপেশে ম্যাচ জিতলে তাদের নেট রান রেট আরও ভাল হবে।

অন্যদিকে লখনউ সুপার জায়ান্টসও তাদের দুটি ম্যাচই হেরেছে এবং হায়দরাবাদও তাদের দুটি ম্যাচ হেরেছে। যার ফলে দিল্লির নেট রান রেট হায়দরাবাদের চেয়ে ভাল হবে। এই সমীকরণ বজায় রাখলে দিল্লি প্লে অফে যোগ্যতা অর্জন করার অংকে টিকে থাকবে। ১২ ম্যাচে ৭ জয় নিয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে রয়েছে হায়দরাবাদ। হায়দরাবাদের নেট রান রেট +০.৪০৬।

East Bengal: মরসুম শেষ হলেও ছুটি নেই হিজাজি মাহেরের, নিজে দিলেন আপডেট

সমীকরণে শুধু মাথায় রাখতে হবে, দিল্লির নেট রান রেট হায়দরাবাদের থেকে ভালো হতে হবে। এই সমীকরণের ফলে দিল্লি প্লে অফে খেলার যোগ্যতা অর্জন করতে পারে। দিল্লির হয়ে কোয়ালিফাই করা এত সহজ না হলেও অংকের বিচারে সম্ভাবনা রয়েই যাচ্ছে।