জেনেনিন বিশেষ ৫টি পোস্ট অফিসের সেভিংস স্কিমের বিস্তারিত তথ্য

বর্তমানে অধিকাংশ ব্যক্তিরা পোস্ট অফিসের বিভিন্ন সঞ্চয় স্কিমগুলিতে অর্থ বিনিয়োগ করতে শুরু করেছে। এই স্কিমগুলি সম্পদ সঞ্চয় করার উপায় প্রদান করে থাকে। তবে এগুলি সকলেই…

Post Office

বর্তমানে অধিকাংশ ব্যক্তিরা পোস্ট অফিসের বিভিন্ন সঞ্চয় স্কিমগুলিতে অর্থ বিনিয়োগ করতে শুরু করেছে। এই স্কিমগুলি সম্পদ সঞ্চয় করার উপায় প্রদান করে থাকে। তবে এগুলি সকলেই আয়কর আইন, 1961-এর ধারা 80C-এর অধীনে কর-সঞ্চয় সুবিধা দেয় না। প্রতিটি স্কিমের জটিলতা এবং কীভাবে বিনিয়োগ এবং অর্জিত সুদকে অবহিত করার জন্য কর দেওয়া হয় তা বোঝা গুরুত্বপূর্ণ। সিদ্ধান্ত. আসুন পাঁচটি পোস্ট-অফিস সেভিংস স্কিমগুলির বিশদ বিবরণ দেখি যা ধারা 80C এর অধীনে কর সুবিধা দেয় না।

1. পোস্ট অফিস মাসিক আয় স্কিম:

   

পোস্ট অফিস মাসিক আয় স্কিম বিনিয়োগকারীদের জন্য একটি স্থির আয় উপার্জনের একটি সুযোগ উপস্থাপন করে। ন্যূনতম রুপি বিনিয়োগ সহ। 1,500, টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন এখানে ৷ যাইহোক, অর্জিত সুদটি করের সাপেক্ষে এবং ধারা 80C এর অধীনে ছাড়ের জন্য যোগ্য নয়। ট্যাক্স উইথহোল্ডিং (TDS) এর বেশি সুদের ক্ষেত্রে প্রযোজ্য। 40,000, বা টাকা প্রবীণ নাগরিকদের জন্য 50,000, যার বার্ষিক সুদের হার 7.4%।

2. কিষাণ বিকাশ পত্র:

কিষাণ বিকাশ পত্র, সঞ্চয়পত্র হিসাবে আকর্ষণীয় হওয়া সত্ত্বেও, 80C ছাড় দেয় না। এই স্কিম থেকে রিটার্ন সম্পূর্ণ করযোগ্য। যদিও সঞ্চিত সুদ বার্ষিক প্রদান করা হয় এবং “অন্যান্য উৎস থেকে আয়” এর অধীনে কর দেওয়া হয়, তবে পরিপক্কতার পরে উত্তোলন টিডিএসের বিষয় নয়। বিনিয়োগকারীদের মনে রাখা উচিত যে KVP-এ তাদের বিনিয়োগ 115 মাসে দ্বিগুণ হবে, এটিকে ট্যাক্সের প্রভাবের ফ্যাক্টরকে অপরিহার্য করে তুলেছে।

3. মহিলা সম্মান সঞ্চয়পত্র:

নারীর ক্ষমতায়নের লক্ষ্যে, মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র হল একটি সরকারি উদ্যোগ যার লক্ষ্য ভারতীয় মহিলাদের মধ্যে একটি সঞ্চয় সংস্কৃতি গড়ে তোলা। যাইহোক, ট্যাক্স-সেভিং ফিক্সড ডিপোজিটের বিপরীতে, এই স্কিমটি কোনো কর সুবিধা প্রদান করে না। সুদের আয় করযোগ্য, ব্যক্তির ট্যাক্স ব্র্যাকেট এবং মোট সুদের আয়ের উপর ভিত্তি করে TDS কাটা হয়। এর মহৎ উদ্দেশ্য সত্ত্বেও, বিনিয়োগ কারীদের এই স্কিমে বিনিয়োগ করার আগে করের প্রভাব বিবেচনা করা উচিত।

4. ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট (TD):

যদিও ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট আমানতের সময়কালের ক্ষেত্রে নমনীয়তা প্রদান করে, ট্যাক্স সুবিধা শুধুমাত্র পাঁচ বছরের লক-ইন পিরিয়ডের আমানতের জন্য উপলব্ধ। স্বল্প সময়ের জন্য আমানত ধারা 80C ছাড়ের জন্য যোগ্য নয়। বিনিয়োগকারীদের অবশ্যই বিদ্যমান সুদের হার সম্পর্কে সচেতন হতে হবে, যা আমানতের সময়কালের উপর নির্ভর করে, 6.9% থেকে 7.1% পর্যন্ত পরিবর্তিত হয়।

5. ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্ট (RD):

গ্যারান্টিযুক্ত রিটার্ন চাইছেন এমন ব্যক্তিদের জন্য আদর্শ, ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্ট পাঁচ বছরের লক-ইন পিরিয়ডের সাথে আসে এবং একটি প্রতিযোগিতামূলক বার্ষিক সুদের হার অফার করে। যাইহোক, বিনিয়োগকারীদের মনে রাখা উচিত যে ধারা 80C এর অধীনে এই স্কিমের সাথে সম্পর্কিত কোনও কর সুবিধা নেই৷ যদিও অ্যাকাউন্টটি নমনীয় মাসিক আমানতের জন্য অনুমতি দেয়, অর্জিত সুদ ট্যাক্সের সাপেক্ষে। সেভিং স্কিম পোস্ট-অফিস সঞ্চয় স্কিমগুলি তাদের সম্পদ বৃদ্ধি করতে চাওয়া বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন ধরণের বিকল্প সরবরাহ করে। যাইহোক, সমস্ত স্কিম আয়কর আইন, 1961-এর ধারা 80C-এর অধীনে কর-সঞ্চয় সুবিধা প্রদান করে না।

বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে প্রতিটি স্কিমের ট্যাক্সের প্রভাবগুলি যত্ন সহকারে মূল্যায়ন করা অপরিহার্য। এই স্কিমের ট্যাক্সেশন নীতি এবং সূক্ষ্মতা বোঝার মাধ্যমে, বিনিয়োগকারীরা তাদের সঞ্চয় কৌশল যাচাই করতে পারে এবং কার্যকরভাবে তাদের আর্থিক লক্ষ্য অর্জন করতে পারে।