চিনের শান্তি ছিনিয়ে নিল মোদী সরকার! এবার 5G চিপসেট তৈরি হবে ভারতেই

স্মার্টফোনের বাজারের কথা উঠলে প্রথমেই ভারতের নাম নেওয়া হয়। ভারত সরকারও এর সুযোগ নেওয়ার চেষ্টা করছে। সরকার চায় দেশে আরও বেশি করে ফোন তৈরি হোক।…

5G chipset to be manufactured in India

স্মার্টফোনের বাজারের কথা উঠলে প্রথমেই ভারতের নাম নেওয়া হয়। ভারত সরকারও এর সুযোগ নেওয়ার চেষ্টা করছে। সরকার চায় দেশে আরও বেশি করে ফোন তৈরি হোক। এখন চিপসেট ভারতেই তৈরি হতে চলেছে। এর রোডম্যাপও তৈরি করেছে সরকার। চিপসেটের দিক থেকে চিন বেশ সমৃদ্ধ, কিন্তু ভারত চিনকে আঘাত করার জন্য পুরোপুরি প্রস্তুত।

5G এবং 6G ল্যাব প্রস্তুত হবে
কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে আমেরিকান কোম্পানি Qualcomm কেন্দ্র ও রাজ্য সরকারের সহযোগিতায় 6G ল্যাব এবং 100 5G ল্যাব স্থাপন করতে চলেছে। তিনি কোয়ালকমের ডিজাইন সেন্টারেরও উদ্বোধন করেন। কোম্পানিটি ভারতে 177 কোটি টাকার বেশি বিনিয়োগ করার পরিকল্পনা করেছে। এটি ভারতে কর্মসংস্থানের দরজাও খুলে দেবে।

   

চিপসেট প্রস্তুত হয়ে যাবে

অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রধানমন্ত্রী মোদীর ভিশন পূরণ করে এর উত্পাদন সম্পূর্ণভাবে দেশেই করা হবে। এখানেই সেমিকন্ডাক্টর ডিজাইন, ম্যানুফ্যাকচারিং এবং এটিএমপি সম্পন্ন হবে। এটি ভারতের জন্য একটি বড় পদক্ষেপ, কারণ সরকার চায় যে ফোনের প্রতিটি অংশ শুধুমাত্র ভারতে তৈরি করা হোক।

পরিকল্পনাটি কী?

সরকার চায় স্মার্টফোনের বাজার চাঙ্গা হোক এবং প্রতিটি যন্ত্রাংশ ভারতেই তৈরি হোক। কিছু অংশের আমদানিও কমেছে। যদি প্রতিটি অংশ ভারতে তৈরি করা হয় এবং ফোন সম্পূর্ণরূপে ভারতে তৈরি হয়, তাহলে ভারতীয়রা এর থেকে অনেক উপকৃত হবে। এর মাধ্যমে ফোনের দাম অন্যান্য দেশের তুলনায় কম হবে এবং ফোনে মেড ইন ইন্ডিয়া লেখা থাকবে, যা অত্যন্ত গর্বের বিষয়।