Jhulan Goswami: ডার্বিতে ইস্টবেঙ্গলকেই সাপোর্ট করবেন ঝুলন গোস্বামী

রাত পোহালেই বড় ম্যাচ। যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখোমুখি হতে চলেছে মোহনবাগান সুপার জায়ান্ট ও ইস্টবেঙ্গল এফসি। ইন্ডিয়ান সুপার লীগের পয়েন্টের বিচারে এই ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। অংকের…

jhulan goswami east bengal

রাত পোহালেই বড় ম্যাচ। যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখোমুখি হতে চলেছে মোহনবাগান সুপার জায়ান্ট ও ইস্টবেঙ্গল এফসি। ইন্ডিয়ান সুপার লীগের পয়েন্টের বিচারে এই ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। অংকের বিচারে দুই দলই রয়েছে প্লে অফে যাওয়ার দৌড়ে। ডার্বিকে কেন্দ্র করে ইতিমধ্যে চড়েছে উত্তেজনার পারদ। প্রকাশ্যে এসেছে কলকাতার বড় ম্যাচ সম্পর্কে ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) সাক্ষাৎকার।

ঝুলন গোস্বামী স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, তিনি ইস্টবেঙ্গল সমর্থক। গলা ফাটাবেন লাল হলুদ ব্রিগেডের জন্যই। তাঁর কথায়, “আমাদের পরিবারের সবাই ইস্টবেঙ্গল সমর্থক। তাই আমিও ছোট থেকে ইস্টবেঙ্গলকেই সমর্থন করে এসেছি।”

   

ঝুলনের চোখের সামনে এখনও ভাসছে ইস্টবেঙ্গলের লাল হলুদ জার্সিতে ভাইচুং ভুটিয়ার করা হ্যাটট্রিক। ১৯৯৭-এর ফেডারেশন কাপ ডার্বিতে তিনবার লক্ষ্যভেদ করেছিলেন ‘পাহাড়ি বিছে’। “আমার সবচেয়ে প্রিয় ডার্বি মুহূর্ত ১৯৯৭-এর ফেডারেশন কাপ। ওই ম্যাচে ভাইচুং ভুটিয়া হ্যাটট্রিক করেছিলেন। সে দিন সল্টলেক স্টেডিয়ামের গ্যালারিতে প্রায় দেড় লাখ মানুষ উপস্থিত ছিলেন। ইস্টবেঙ্গল ম্যাচটা ৪-১-এ জিতেছিল। সেটাই আমার দেখা ডার্বির সেরা এবং সবচেয়ে স্মরণীয় মুহূর্ত।’

ঝুলনের মতে, বিদেশি ফুটবলের ডার্বি নিয়ে অনেক আলোচনা শোনা যায়। কিন্তু কলকাতার ডার্বি মাত্রা একেবারেই অনন্য। ঝুলনের কাছে ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ম্যাচই হল সেরা ডার্বি।

“দি কেউ এই ম্যাচ দেখতে স্টেডিয়ামে গিয়ে না থাকে, তা হলে সে বুঝতেই পারবে না, সেখানে কী কী হয়…আমরা অন্যান্য দেশের ডার্বি নিয়ে কথা বলি। কিন্তু কলকাতা ডার্বি অনন্য। আমি যতগুলো ডার্বি দেখেছি, তার মধ্যে এটাই সেরা”