পেটিএম থেকে শিক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল RBI

পেটিএম (Paytm) নিয়ে বিতর্ক যেন থামতেই চাইছে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা দেশের ফিনটেক সেক্টরের জন্য উদ্বেগের বিষয় হয়ে…

RBI

পেটিএম (Paytm) নিয়ে বিতর্ক যেন থামতেই চাইছে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা দেশের ফিনটেক সেক্টরের জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে স্টার্টআপ ও ফিনটেক সেক্টরের উদ্বেগ দূর করতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছ থেকে বিশেষ নির্দেশ পেয়েছে আরবিআই বলে শোনা যাচ্ছে। এর ফলে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের মতো ঘটনার পুনরাবৃত্তি হবে না এবং সময়মতো তা প্রতিরোধ করা হবে।

 

   

বস্তুত, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আরবিআইকে প্রতি মাসে ফিনটেক সংস্থাগুলির সঙ্গে বৈঠক করার এবং সংস্থাগুলির উদ্বেগের সমাধান করার পরামর্শ দিয়েছেন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে এই পদক্ষেপটি ফিনটেক এবং স্টার্টআপ সংস্থাগুলির সমস্যাগুলি সময়মতো সমাধান করতে সহায়তা করবে। একই সঙ্গে রিজার্ভ ব্যাঙ্কও সহজে রেগুলেটরির কাজ করতে পারবে। অর্থমন্ত্রী পরামর্শ দিয়েছেন যে আরবিআই একটি নির্দিষ্ট দিনে ফিনটেক সংস্থাগুলির সাথে একটি অনলাইন বৈঠক করতে পারে। পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক নিয়ে আরবিআইয়ের পদক্ষেপের পরে, ফিনটেক সংস্থাগুলি নিয়ম মেনে চলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। যখন স্টার্টআপ সেক্টরের সংস্থাগুলি সাইবার সিকিউরিটি সম্পর্কিত বিষয়গুলি উত্থাপন করেছে।

 

এদিকে, মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং ফিনান্স সংস্থাগুলির (এনবিএফসি) জন্য সম্মতি আরও সহজ করেছে। এই নিয়মগুলি নজরদারি সম্পর্কিত। এখন ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলির জন্য নজরদারি সংক্রান্ত তথ্য উপস্থাপনের নিয়ম ও নির্দেশিকা এক জায়গায় মিশিয়ে দেওয়া হয়েছে।

আরবিআই বলেছে যে এই ‘মাস্টার’ নির্দেশিকাগুলির উদ্দেশ্য হ’ল একটি বিস্তৃত কাঠামো সরবরাহ করা। এটি তাদের জমা দেওয়ার সময়সীমার সাথে সামঞ্জস্য করে। এই নিয়মের আওতায় পড়বে সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক, এক্সিম ব্যাঙ্ক, নাবার্ড, এনএইচবি (ন্যাশনাল হাউজিং ব্যাঙ্ক), সিডবিআই, এনএবিএফআইডি (ন্যাশনাল ব্যাঙ্ক ফর ফিনান্সিং ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ডেভেলপমেন্ট) এবং এনবিএফসি ইত্যাদি।