Loksabha Vote: লোকসভা ভোটের দামামা বেজে গেল? বড় ইঙ্গিত রাজীব কুমারের

কৃষক আন্দোলন থেকে শুরু করে সন্দেশখালি (Sandeshkhali) ইস্যুতে বর্তমানে তপ্ত দেশ। এরই মাঝে দেশজুড়ে লোকসভা ভোটের (Loksabha Vote 2024) দামামা বেজে গেল? ইতিমধ্যে এই নিয়ে…

কৃষক আন্দোলন থেকে শুরু করে সন্দেশখালি (Sandeshkhali) ইস্যুতে বর্তমানে তপ্ত দেশ। এরই মাঝে দেশজুড়ে লোকসভা ভোটের (Loksabha Vote 2024) দামামা বেজে গেল? ইতিমধ্যে এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

কারণ আজ বুধবার আচমকাই বিহারে গিয়ে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বড় মন্তব্য করলেন। আজ তিনি বলেছেন, “আমি মানুষকে কোনও ভয় ছাড়াই ভোট দিতে যাওয়ার আবেদন করছি। আমরা বিভিন্ন জাতীয় ও রাজ্য স্তরের দলের সাথে বৈঠক করেছি এবং তাদের আমাদের জন্য কিছু সমস্যা এবং পরামর্শ রয়েছে। ভোটার তালিকা থেকে ভোটার বাদ দেওয়া, নতুন যুক্ত হওয়া ভোটারদের ভোটার আইডি ইস্যু করা, ভোটদান প্রক্রিয়া সুষ্ঠুভাবে নিশ্চিত করার জন্য ভোটকেন্দ্রে আধাসামরিক বাহিনী মোতায়েন, ছদ্মবেশ ধারণ করা উচিত নয় বলে আমাদের আশ্বস্ত করতে বলা হয়েছে।”

   

তিনি জানান, ‘কেন্দ্রীয় পর্যবেক্ষকদের সবার কাছে সহজলভ্য ও প্রবেশযোগ্য হতে হবে, পোস্টাল ব্যালট আগে গণনা করতে হবে, সব দলকে ইভিএম সংক্রান্ত তথ্য দিতে হবে।’

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajiv Kumar) বলেন, “বিহারে ৭.৬৪ কোটি ভোটার রয়েছেন, যার মধ্যে ৪ কোটি পুরুষ এবং ৩.৬ কোটি মহিলা। ২১ হাজার ৬৮০ জন ভোটারের বয়স ১০০ বছরের বেশি। ৯.২৬ লক্ষ মানুষ প্রথমবার ভোট দিয়েছেন। মৃত্যু ও ভোটারদের অন্যত্র স্থানান্তরিত করার কারণে কমিশন ১৬.৭ লক্ষ টাকা বাদ দিয়েছে।” ওসবের মাঝেই প্রশ্ন উঠছে, তাহলে কি যে কোনো মুহূর্তে লোকসভা ভোটের বাদ্যি বেজে যাবে দেশে?