ALERT: মহাবিপদ! দ্রুত গলছে হিমবাহ, বিপদে কোটি কোটি মানুষ

আসছে মহাবিপদ। ডুবে যাবে লন্ডন ফ্লোরিডাসহ অনেক শহর। প্রতিদিন প্রায় কুড়ি বর্গ কিলোমিটার বরফ গলছে আন্টার্টিকায়। বড়সড় বিপদের আশঙ্কা অনেক দেশেই। পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি এবং…

Glaciers Melting ALERT: মহাবিপদ! দ্রুত গলছে হিমবাহ, বিপদে কোটি কোটি মানুষ

আসছে মহাবিপদ। ডুবে যাবে লন্ডন ফ্লোরিডাসহ অনেক শহর। প্রতিদিন প্রায় কুড়ি বর্গ কিলোমিটার বরফ গলছে আন্টার্টিকায়। বড়সড় বিপদের আশঙ্কা অনেক দেশেই।

পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি এবং গ্রীন হাউস গ্যাসের প্রভাবে ক্রমেই গলে যাচ্ছে পৃথিবীর উত্তর মেরুর বরফI এইসব বরফ গলায় পৃথিবীর ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি সমুদ্রের উচ্চতা বেড়ে গিয়ে অনেক দেশ জলের তলিয়ে যাওয়ার সর্তকতা আগেই দিয়েছিলেন বিজ্ঞানীরা। ওয়ার্ল্ডস হিমবাহ দুম্প্স হিমবাহ নামে পরিচিত। এই হিমবাহ গলতে শুরু করলে বুঝে নিতে হবে পৃথিবী ধ্বংসের মুখে চলে এসেছে। অপ্রত্যাশিত ভাবে এই হিমবাহ গলতে শুরু করেছে বলে জানা গিয়েছে।

   

ওয়ার্ল্ড হিমবাহ আন্টার্টিকায় অবস্থিত মার্ফি পর্বতমালা থেকে প্রায় ২৯ কিলোমিটার দূরে অবস্থিত। এই হিমবাহের আকৃতি এতটাই বিশাল যে আমেরিকার ফ্লোরিডা রাজ্যের সমান। বিশাল।এই হিমবাহ নিয়ে আতঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ আছে। তাই হিমবাহটির গলতে শুরু হওয়ার খবরটি প্রকাশ্যে আসতেই উদ্বিগ্ন বিজ্ঞানীরা। জানা গিয়েছে এই হিমবাহটি সময়ের তুলনায় অনেকটাই দ্রুত গলছে। আর সেই কারণেই বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

গবেষকদের দুটি গবেষণা পত্র এবং নেচার পত্রিকার প্রতিবেদন অনুযায়ী তাপমাত্রা বৃদ্ধির কারণে হিমবাহের সবথেকে ঝুঁকিপূর্ণ অংশগুলি গলতে শুরু করেছে। কিন্তু সমস্যা অন্যদিকে বিশাল আকার এই হিমবাহের বরফ যদি সম্পূর্ণরূপে গলে যায় তাহলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাবে। অনেক শহর জলের তলায় চলে যেতে পারে। গবেষণায় দেখা গেছে ওয়ার্ল্ড হিমবাহ গলে গেলে পশ্চিম আন্টার্টিকার বরফের একটি অংশ গলে যাবে। ফলে বিপর্যয়ের পরিস্থিতি তৈরি হতে পারে। ওয়ার্ল্ড হিমবাহ গলে গেলে সমুদ্রস্তর ১০ ফুট পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। যার অর্থ বহু শহর উপকূলীয় দ্বীপ বর ডুবে যেতে পারে।

সমুদ্র শুধু বাসযোগ্য জমি গ্রাস করবে না, বহু কৃষি জমিও ভেসে যাবে। জলে লবনের উচ্চ ঘনত্বের কারণে তা ব্যবহারের অনুপযোগী হয়ে উঠবে। তার ফলে চাষ আমাদের অভাবে অনাহারে মারা যেতে পারে। বহু মানুষ বিএএস এখনো পর্যন্ত ওয়ার্ল্ড হিমবাহ নিয়ে দুটি গবেষণা করেছে। দুটি গবেষণার শেষে বিজ্ঞানীরা একই সিদ্ধান্তে পৌঁছেছে যে ওয়ার্ল্ড হিমবাহ পৃথিবীর জন্য একটি সম্ভাব্য বিপদ।

গবেষক দল এই হিমবাহের ৫০০ মিটার পর্যন্ত নিচে গিয়ে গবেষণা চালিয়েছে। সমুদ্রের লবণতা, তাপমাত্রা, হিমবাহ গলে যাওয়ার হার নিয়ে পরীক্ষা করেছে। পরীক্ষা শেষে বিজ্ঞানীরা দেখেন গত কয়েক বছরে ওয়ার্ল্ডস হিমবাহের নিচের অংশে জলের তাপমাত্রা বেশ কিছুটা বেড়ে গেছে। গবেষণা দলে থাকা বিজ্ঞানী ব্রিটনি স্টিড জানিয়েছেন সমুদ্রের উষ্ণতা বৃদ্ধির কারণে হিমবাহটি প্রতি বছরে গলে যাচ্ছে ৯৮ ফুট করে। ফলের হিমবাহের ভিতরে ফাটল ধরছে। উষ্ণতা বৃদ্ধির পাশাপাশি সমুদ্রের লবণের কারণেও বরফ গলে যাচ্ছে বলে বিজ্ঞানীরা মনে করছেন |বিষয়টি নিয়ে সারা পৃথিবীর চিন্তা করার সময় এসেছে বলে জানিয়েছেন ওই গবেষক।