Nigeria: বড়দিনের উৎসবে আফ্রিকায় গণহত্যা, গুলিবিদ্ধ হয়ে শতাধিক নিহত

রক্তাক্ত আফ্রিকা। এই মহাদেশের । নাইজেরিয়ার (Nigeria) বিভিন্ন গ্রামে একাধিক সশস্ত্র গোষ্ঠীর হামলায় মৃত্যুর মিছিল চলছে। দেশটির সেনাবাহিনীর দাবি, কমপক্ষে ১৬০ জন নিহত। বড়দিনের উৎসবের…

160 Killed In Series Of Attacks In Central Nigeria

রক্তাক্ত আফ্রিকা। এই মহাদেশের । নাইজেরিয়ার (Nigeria) বিভিন্ন গ্রামে একাধিক সশস্ত্র গোষ্ঠীর হামলায় মৃত্যুর মিছিল চলছে। দেশটির সেনাবাহিনীর দাবি, কমপক্ষে ১৬০ জন নিহত। বড়দিনের উৎসবের মাঝে চলেছে গণহত্যা। বিবিসি জানাচ্ছে জখমকে আরও অনেকে আশঙ্কাজনক। এএফপি জানাচ্ছে, তিনশ জনের বেশি জখম।

নাইজেরিয়ার মধ্যাঞ্চলের বিভিন্ন গ্রামে একাধিক সশস্ত্র গোষ্ঠীর চালায় বলে দাবি করছে সেনা। আরও বলা হয়েছে, এই অঞ্চলটি অনেক বছর ধরেই ধর্মীয় ও জাতিগত উত্তেজনা প্রবণ।

   

নাইজেরিয়ার মধ্যাঞ্চলের প্লাতিয়াউ রাজ্যে ঘটেছে রক্তাক্ত ঘটনা। স্থানীয় সরকারের প্রধান মানডে কাসাহ গতকাল বার্তা সংস্থা এএফপিকে জানান, গত শনিবার থেকে শুরু হয় হামলা। এটি সোমবার ভোর পর্যন্ত চলে। তিনি বলেন, একাধিক সশস্ত্র গ্যাং ২০টি ভিন্ন সম্প্রদায়ের ওপর হামলা করে। তারা লোকজনের বাড়িঘর পুড়িয়ে দেয়। ৩০০ জনের বেশি আহত। তাদের বোকোস, জোস ও বারকিন লাদির এলাকার হাসপাতালে পাঠানো হয়েছে।

রবিববার নাইজেরিয়ার সেনা প্রাথমিকভাবে জানিয়েছিল, সশস্ত্র গোষ্ঠীর হামলায় ১৬ জন নিহত হয়েছেন। ২৫ ডিসেম্বর বড়দিন পালিত হবার পর নিহতে সংখ্যা শতাধিক। রেডক্রস জানিয়েছে নাইজেরিয়ার বোকোস অঞ্চলের ১৮টি গ্রামের ১০৪ জন নিহত।