Aditya L1: আজ পৃথিবী ছেড়ে L1 এর উদ্দেশ্যে ১১০ দিনের যাত্রা শুরু করবে সৌর মিশন

ভারতের প্রথম মহাকাশ-ভিত্তিক সৌর অবজার্ভেটরি, আদিত্য-এল ১। Aditya L1 আজ রাতে তার মিশনের একটি উল্লেখযোগ্য পর্যায়ে যাত্রা শুরু করতে প্রস্তুত। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)…

Aditya L1 3 Aditya L1: আজ পৃথিবী ছেড়ে L1 এর উদ্দেশ্যে ১১০ দিনের যাত্রা শুরু করবে সৌর মিশন

ভারতের প্রথম মহাকাশ-ভিত্তিক সৌর অবজার্ভেটরি, আদিত্য-এল ১। Aditya L1 আজ রাতে তার মিশনের একটি উল্লেখযোগ্য পর্যায়ে যাত্রা শুরু করতে প্রস্তুত। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) জানিয়েছে যে মহাকাশযানটি সোমবার এবং মঙ্গলবার মধ্যবর্তী রাতে ট্রান্স-ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট ১ ইনসারশন (TL1I) এর মধ্য দিয়ে যাবে। TL1 সন্নিবেশ হল পৃথিবী থেকে একটি বিদায় নেবে যা ১৯ সেপ্টেম্বর IST গভীর রাত ২ টায় পরিচালিত হবে৷ এটি পৃথিবী থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে অবস্থিত সূর্য-পৃথিবী ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১ (L1) এর প্রায় ১১০ দিনের যাত্রার সূচনা করবে। আদিত্য-এল ১ মিশন ২ সেপ্টেম্বর লঞ্চ হয়েছিল, যার লক্ষ্য সূর্যের আলোকমণ্ডল, ক্রোমোস্ফিয়ার এবং করোনা অধ্যয়ন করা। এটি মহাকাশ আবহাওয়ার গতিশীলতা এবং কণা এবং ক্ষেত্রগুলির বংশবিস্তারও গবেষণা করবে।

মহাকাশযানটি সফলভাবে চারটি পৃথিবী-বাউন্ড ম্যানুভার সম্পন্ন করে TL1I L1 পয়েন্টের দিকে যাত্রা শুরু করেছে। L1 পয়েন্ট সূর্যের একটি নিরবচ্ছিন্ন দৃশ্য প্রদান করে, এটি সৌর ক্রিয়াকলাপ এবং মহাকাশের আবহাওয়ার উপর তাদের প্রভাব পর্যবেক্ষণের জন্য একটি আদর্শ অবস্থান তৈরি করে। আদিত্য-এল ১ একবার এই পয়েন্টে পৌঁছলে, এটি একটি হ্যালো কক্ষপথে প্রবেশ করবে এবং তার মিশনের সময়কালের জন্য সেখানে থাকবে। এই কৌশলগত অবস্থান সূর্যের অবিচ্ছিন্ন পর্যবেক্ষণ নিশ্চিত করে এবং এর ফলে যে কোনও গ্রহণ থেকে মুক্তি দেয়।

   

Aditya-L1 mission

Aditya-L1 সাতটি বৈজ্ঞানিক পেলোড বহন করছে যা ইসরো এবং জাতীয় গবেষণা গবেষণাগার একসঙ্গে দেশীয়ভাবে তৈরি করেছে। এই যন্ত্রগুলি করোনাল হিটিং, করোনাল ভর ইজেকশন, প্রি-ফ্লেয়ার এবং ফ্লেয়ার অ্যাক্টিভিটি এবং মহাকাশের আবহাওয়ার গতিবিদ্যা সম্পর্কে গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি প্রদান করবে। এই পেলোডগুলির মধ্যে চারটি সরাসরি সূর্যকে পর্যবেক্ষণ করবে, বাকি তিনটি L1 পয়েন্টে কণা এবং ক্ষেত্রগুলির ইন-সিটু অধ্যয়ন করবে।

মিশনের উদ্দেশ্যগুলি পৃথিবী-সূর্য সিস্টেমের চারপাশের স্থানের জটিল গতিশীলতা বোঝার জন্য বিজ্ঞানীদের অনুসন্ধানের সাথে সারিবদ্ধ। বিখ্যাত ইতালীয়-ফরাসি গণিতবিদ জোসেফ-লুই ল্যাগ্রেঞ্জের নামানুসারে ল্যাগ্রেঞ্জ পয়েন্টগুলি সূর্য ও পৃথিবীর মহাকর্ষীয় টান এবং ছোট বস্তুর সাথে সুসংগত গতিতে থাকার জন্য প্রয়োজনীয় কেন্দ্রবিন্দুর শক্তির মধ্যে একটি আদর্শ ভারসাম্য সরবরাহ করে।

আদিত্য-এল ১ মিশন ভারতের মহাকাশ অনুসন্ধানের প্রচেষ্টায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি শুধুমাত্র দেশের প্রথম মহাকাশ-ভিত্তিক সৌর মিশনকেই চিহ্নিত করে না বরং গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করার প্রতিশ্রুতি দেয় যা সূর্য সম্পর্কে আমাদের বোঝা এবং মহাকাশ আবহাওয়ার উপর এর প্রভাবকে বাড়িয়ে তুলবে। মহাকাশযানটি যখন পৃথিবী থেকে তার বিদায়ের জন্য প্রস্তুত হচ্ছে, বৈজ্ঞানিক সম্প্রদায় অধীর আগ্রহে অপেক্ষা করছে যে মূল্যবান অন্তর্দৃষ্টিগুলি এটি ফিরিয়ে আনবে৷