Orange Chicken: ঘরে বসে বানিয়ে নিন সুইট অ্যান্ড সওয়ার অরেঞ্জ চিকেন

আজকাল অনেকেই আছেন যারা মুখরোচক খাবার খেতে প্রায়শই রেস্তোরাঁয় যান। তবে সেই ক্ষেত্রে স্বাস্থ্যের দিকে তেমন নজর দেওয়া হয়না। আজ আপনাদের এমন একটি রেসিপি সম্পর্কে…

orange chicken Orange Chicken: ঘরে বসে বানিয়ে নিন সুইট অ্যান্ড সওয়ার অরেঞ্জ চিকেন

আজকাল অনেকেই আছেন যারা মুখরোচক খাবার খেতে প্রায়শই রেস্তোরাঁয় যান। তবে সেই ক্ষেত্রে স্বাস্থ্যের দিকে তেমন নজর দেওয়া হয়না। আজ আপনাদের এমন একটি রেসিপি সম্পর্কে জানানো হবে যা সুস্বাদু সঙ্গে স্বাস্থ্যকরও বটে। তাই এবার ঘরে বসে বানিয়ে নিন বিনা তেলে সুইট অ্যান্ড সওয়ার চিকেন।

এই রেসিপিটি বানাতে আপনার প্রয়োজন বেশ কয়েকটি উপকরণ। তা হল, ২ টি চিকেন ব্রেস্ট(স্কিন ছাড়া), ১টি করে লাল ও সবুজ ক্যাপসিকাম , ৩টি কমলালেবু, ১ টেবিলচামচ গ্রেট করা কমলালেবুর খোসা, ১টি তাজা লাল লঙ্কা, ৩-৪ টি চেরী টম্যাটো, ১/২ চা চামচ আদা-রসুন বাটা, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো, ২ চা চামচ চিলি ফ্লেক্স, নুন স্বাদমতো, ২ টি পেঁয়াজের পাতা, ১ টেবিলচামচ মধু, ১ টেবিলচামচ ব্রাউন সুগার, ১ চা চামচ ভালসেমিক ভিনেগার, ১চা চামচ কর্নফ্লাওয়ার।

   

প্রথমেই চিকেনের ব্রেস্ট পিস গুলো আদা-রসুন বাটা,সোয়া সস,চিলি ফ্লেক্স, নুন ও গ্রেট করা কমলালেবুর খোসা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ২ ঘন্টার জন্য ঢাকা দিয়ে রেখে দিন। ফলে চিকেন গুলো ভালো ভাবে ম্যারিনেট হয়ে যাবে। ক্যাপসিকাম গুলি একটু বড় বড় করে কিউব আকারে কেটে নিন। তারপর কমলালেবু থেকে রস বের করে নিন। লাল লঙ্কা ও পেঁয়াজ পাতা গুলিও কুঁচি করে কেটে নিন। এবারে একটি প্যানে কমলালেবুর রস ঢেলে দিয়ে কম আঁচে জ্বাল হতে দিন।

কেটে রাখা লঙ্কা, পেঁয়াজ পাতা, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো, নুন ও মধু দিয়ে দিয়ে মিক্স করুন। ৩-৪ মিনিট কম আঁচে রান্না করুন। একটু টেস্ট করে দেখুন, খেতে টক মিষ্টি ও ঝাল হবে মিক্সারটি(সস)। প্রয়োজনে আরও মধু অথবা নুন দিতে পারেন। একটি আলাদা ছোট প্যানে ১/৪ কাপ সস তুলে নিন, বাকি পাতলা সস নামিয়ে এক সাইডে রেখে দিন পরে ব্যবহার করার জন্য।

এবারে ওই ১/৪ কাপ পাতলা সস আবার আঁচে বসান। ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১চা চামচ ভালসেমিক ভিনেগার, ১চা চামচ চিলি ফ্লেক্স, ১/৪ চা চামচ গ্রেট করা কমলালেবুর খোসা ও এক চিমটি নুন দিন। এবার ৩/৪ মিনিট রান্না করে সস টা একটু ঘন করে নিন। ১ চা চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিলচামচ জল দিয়ে গুলে মিক্স করে দিন। ভালো করে নেড়ে মিক্স করে নিন। সস টা একটু গ্লসি হয়ে এলে নামিয়ে নিন।

এবারে একটি ইলেক্ট্রিক গ্রিলার অথবা গ্রিল প্যান গরম করে কেপিসিক্যাম ও মেরিনেট করা চিকেন পিস গুলি গ্রিল করে নিন। লক্ষ্য রাখবেন যাতে কেপিসিক্যাম গুলো একটু শক্ত থাকে, জাস্ট ভালো করে গ্রিল মার্ক এসে গেলে ক্যাপসিকাম গুলো নামিয়ে নিবেন। সঙ্গে চেরী টম্যাটো গুলোও গ্রিল করে নেবেন।

এবারে গ্রীলড চিকেন গুলি বানিয়ে রাখা গ্লসি সস দিয়ে ব্রাশ করে নিন। গ্রীলড সবজি গুলোও ওই সসে টস করে নিন। সার্ভ করার জন্য একটি ডিপ ডিশে আগে তুলে রাখা পাতলা সস নিন। সসের উপর কয়েকটি গ্লেজড গ্রীলড সবজি ও চিকেন দিয়ে সাজিয়ে নিন। অবশেষে রেডি হয়ে গেল দারুন স্বাদের স্বাস্থ্যকর টক ঝাল মিষ্টি চিকেন। এটি আপনি গার্লিক ব্রেড দিয়েও পরিবেশন করতে পারেন, অথবা এমনি এমনি সুপ হিসেবেও খেতে পারেন।