Bangladesh: দিল্লিতে মোদী-আওয়ামী লীগের বৈঠক কেন? উদ্বিগ্ন মমতা

ভারতের প্রধানমন্ত্রী মোদীর সাথে বিশেষ বৈঠকে যোগ দিতে বাংলাদেশের (Bangladesh) ক্ষমতাসীন আওয়ামী লীগের পাঁচ সদস্য দিল্লি সফরে। প্রতিবেশি দেশটির ক্ষমতায় থাকা দলটির সাথে ভারতের ক্ষমতায়…

mamata-hasina

ভারতের প্রধানমন্ত্রী মোদীর সাথে বিশেষ বৈঠকে যোগ দিতে বাংলাদেশের (Bangladesh) ক্ষমতাসীন আওয়ামী লীগের পাঁচ সদস্য দিল্লি সফরে। প্রতিবেশি দেশটির ক্ষমতায় থাকা দলটির সাথে ভারতের ক্ষমতায় থাকা বিজেপির উচ্চ পর্যায়ের বৈঠক হবে। দুটি দলের তরফেই এমন বার্তা এসেছে। আওয়ামী লীগ ও বিজেপির বৈঠক এমন এক সময়ে হতে যাচ্ছে যখন দুই দেশেই জাতীয় নির্বাচন আসন্ন।

জানা যাচ্ছে, বাংলাদেশের শাসক দল ও বিজেপির মধ্যে বৈ়ঠকে বিশেষ নজর রাখছেন পশ্চিমবঙ্গের শাসকদল তৃ়ণমূল কংগ্রেস ও দলনেত্রী তথা মু়খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কূটনৈতিক সূত্র মারফত তিনি বৈঠকের নির্যাস পেতে চান। বাংলাদেশের ঘনিষ্ঠ প্রতিবেশি পশ্চিমবঙ্গ।

   

আওয়ামী লীগ সূত্রে জানা যাচ্ছে, তিন দিনের সফরে প্রতিনিধিরা ভারত সফরে গেছেন। দিল্লিতে বিজেপির প্রতিনিধিদের সঙ্গে আওয়ামী লীগের বৈঠক হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও বৈঠকের সম্ভাবনা রয়েছে। এছাড়া ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও বিজেপি সভাপতি জে পি নাড্ডা সহ রাজনৈতিক নেতাদের সঙ্গেও বৈঠক করবেন আওয়ামী লীগ প্রতিনিধিরা।

দিল্লি সফরে আওয়ামী লীগের প্রতিনিধিদলে রয়েছেন দলের সভাপতিমন্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কার্যনির্বাহী সদস্য মেরিনা জাহান ও সংসদ সদস্য অ্যারোমা দত্ত।

দিল্লি যাওয়ার আগে ঢাকায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী জানান, এটি আমাদের পূর্বনির্ধারিত কর্মসূচি। বিজেপির আমন্ত্রণে আমরা যাচ্ছি। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক গণমাধ্যমকে বলেন, বিজেপির আমন্ত্রণে সৌজন্য এই সফরে সরকারি ও রাজনৈতিক পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে বেশ কিছু বৈঠক হবে। এতে রাজনৈতিক নানা বিষয় আলোচনা হবে।