Cosmetic: লিপস্টিক-নেইলপলিশে ৫ হাজার কোটি টাকা খরচ করলেন ভারতীয় মহিলারা

সারা বিশ্বের নারীদের প্রসাধনী (Cosmetic) প্রেমের কথা কে না জানে। একই কথা ভারতীয় নারীদের ক্ষেত্রেও প্রযোজ্য।

Indian Women's Expenditure on Lipsticks, Eyeliners

সারা বিশ্বের নারীদের প্রসাধনী (Cosmetic) প্রেমের কথা কে না জানে। একই কথা ভারতীয় নারীদের ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি যদি পরিসংখ্যানগুলি দেখেন তবে জানা যাবে যে, গত ছয় মাসে ভারতের শীর্ষ-১০ শহরে লিপস্টিক, নেইল পলিশ এবং আইলাইনারের মতো প্রসাধনী পণ্য বিক্রি হয়েছে ৫,০০০ কোটি টাকা। এতকিছুর পরও কেন বাড়ছে প্রসাধনী বিক্রি? আসুন জানার আগে প্রসাধনী, জওহরলাল নেহেরু এবং জেআরডি টাটার গল্প জেনে নেওয়া যাক…

এই গল্পটা সেই সময়কার যখন দেশ সদ্য স্বাধীন হয়েছিল। তখন দেশে প্রসাধনী তৈরি হত না এবং ভারতীয় মহিলারা বিদেশ থেকে তা আনতেন। প্রসাধনীর এই আমদানি দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে সমস্যায় ফেলেছিল এবং এর সমাধানের জন্য তিনি শিল্পপতি জেআরডি টাটার কাছে পৌঁছেছিলেন এবং এইভাবে ১৯৫২সালে ল্যাকমে ব্র্যান্ড শুরু হয়েছিল, এটি ছিল দেবী লক্ষ্মীর ফরাসি নাম।

   

এটিও পড়ুন: মারুতি সুজুকি জিমনি রাইনো এডিশন কেনার আগে জেনে নিন

কেন প্রসাধনী বিক্রি বাড়ছে?
কান্তার ওয়ার্ল্ডপ্যানেল ভারতে মাত্র ৬ মাসের মধ্যে প্রসাধনীতে ৫,০০০ কোটি টাকা ব্যয়ের বিষয়ে একটি সমীক্ষা করেছে। সে অনুযায়ী প্রসাধনী বিক্রি বেড়ে যাওয়ার কারণ হিসেবে দেখা গেছে, এখন কাজের জন্য ঘরের বাইরে যাচ্ছেন বেশি নারী। গবেষণায় দেখা গেছে, অনলাইনে প্রসাধনী বিক্রির ৪০ শতাংশ।

শুধু তাই নয়, অনলাইন বা অফলাইনে যেসব নারী প্রসাধনী কেনেন তাদের বেশিরভাগই কর্মজীবী ​​নারী। তারা গড় প্রসাধনী ক্রেতার তুলনায় সৌন্দর্য পণ্যগুলিতে ১.৬ গুণ বেশি ব্যয় করে। ব্যবস্থাপনা পরিচালক (দক্ষিণ এশিয়া), কান্তারের ওয়ার্ল্ড প্যানেল বিভাগ, কে. রামকৃষ্ণান বলেছেন যে যত বেশি মহিলা কর্মশক্তির অংশ হয়ে উঠেছে। কসমেটিক্সের নাগাল ও ব্যবহার বাড়বে এবং আগামীতে এ খাত ভালোভাবে বৃদ্ধি পাবে।

এটিও পড়ুন: Business Idea: ভারত ও বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে! আজই চাষ শুরু করে লাখ টাকা আয় করুন

বিক্রি হয়েছে ৩ কোটির বেশি লিপস্টিক
গত ছয় মাসে সারা দেশে ১০ কোটির বেশি সৌন্দর্য পণ্য বিক্রি হয়েছে। এর মধ্যে ৩.১ কোটি লিপস্টিক, ২.৬ কোটি নেইলপলিশ, ২.৩ কোটি আই লাইনার ইত্যাদি এবং ২.২ কোটি ক্রিম-পাউডার বিক্রি হয়েছে। গত ৬ মাসে প্রসাধনীতে গড় মাসিক ব্যয় হয়েছে ১,২১৪ কোটি টাকা। লিপস পণ্য সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এবং তা মোট বিক্রির প্রায় ৩৮ শতাংশ হয়েছে।