Iraq: বরাতজোরে প্রাণে বাঁচলেন ইরাকের প্রধানমন্ত্রী

News Desk: ভাগ্যের জোরে প্রাণে বেঁচে গেলেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাধিমি। প্রধানমন্ত্রীকে হত্যা করার জন্য রবিবার সকালে একটি বিস্ফোরক ভর্তি ড্রোন দিয়ে কাধিমির বাসভবনে…

Prime-Minister-of-Iraq

News Desk: ভাগ্যের জোরে প্রাণে বেঁচে গেলেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাধিমি। প্রধানমন্ত্রীকে হত্যা করার জন্য রবিবার সকালে একটি বিস্ফোরক ভর্তি ড্রোন দিয়ে কাধিমির বাসভবনে হামলা চালানো হয়। ভাগ্যক্রমে প্রধানমন্ত্রীর কোনও ক্ষতি হয়নি। তবে এই হামলায় গুরুতর জখম হয়েছেন দুই সরকারি আধিকারিক। এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

ইরাকের রাজধানী বাগদাদের (bagdad) গ্রিনজোনে প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধিমির (mustafa al kadgimi) বাসভবন। এলাকাটি কড়া নিরাপত্তাবেষ্টিত। কারণ এই এলাকায় একাধিক কূটনীতিক-সহ সরকারের বিভিন্ন মন্ত্রী ও আধিকারিকদের বাস। সেই কঠোর নিরাপত্তা বলয়ের ভিতরেই রবিবার ড্রোন হামলা হল।

   

ইরাকের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, রবিবার প্রধানমন্ত্রীকে (prame minister)হত্যার চেষ্টা করা হয়েছিল। প্রধানমন্ত্রীকে মারতে তাঁর বাসভবনে পাঠানো হয়েছিল বিস্ফোরক বোঝাই ড্রোন। তবে প্রধানমন্ত্রী কাধিমির কোনও ক্ষতি হয়নি। তিনি সুরক্ষিত ও নিরাপদ আছেন।

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, রবিবার ইরাকের প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন দিয়ে বিস্ফোরণ ঘটানোর চেষ্টা হয়। এই বিস্ফোরণে দুই পদস্থ সরকারি আধিকারিক জখম হয়েছেন। এই হামলার পিছনে কোনও জঙ্গিগোষ্ঠী আছে কিনা তা জানা যায়নি। প্রধানমন্ত্রী কাধিমির অফিস থেকেও টুইট করে এই হামলার কথা স্বীকার করে নেওয়া হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নিরাপদেই আছেন।

উল্লেখ্য, গত সপ্তাহে কড়া সুরক্ষা বেষ্টিত গ্রিনজোনের বাইরে বিক্ষোভ দেখিয়েছিল ইরানের (iran) মদতপুষ্ট বেশকিছু সশস্ত্র দুষ্কৃতী। অক্টোবর মাসে ইরাকের সাধারণ নির্বাচনে তেহরানের মদতপুষ্ট দুষ্কৃতী গোষ্ঠী মুখ থুবড়ে পড়ে। এরপর প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা হল। কড়া নিরাপত্তা বলয় ভেদ করে কীভাবে কাধিমির বাসভবনে হামলা হল তা জানতে তদন্ত শুরু হয়েছে।

উল্লেখ্য, তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পরে ফের সক্রিয় হয়ে উঠেছে বিভিন্ন জঙ্গি গোষ্ঠী। সম্প্রতি ইরাকের বিভিন্ন জায়গায় সেনা ও পুলিশের উপর জঙ্গিরা একাধিকবার হামলা চালিয়েছে। কিন্তু সকলকে অবাক করে দিয়ে রবিবার যেভাবে দেশের প্রধানমন্ত্রীর বাড়িতে হামলা ড্রোন হামলা হয়েছে তাতে বিস্ময় প্রকাশ করেছে আন্তর্জাতিক মহল।