অ্যাঙ্করদের চাকরি খেয়ে এবার খবর পড়বে লিসা

AI কেড়ে নিচ্ছে সাধারণ মানুষের চাকরি সংকটের মুখে খবর উপস্থাপিকারা। এখন থেকে মানুষের বদলে খবর দেখানো হবে AI এর মাধ্যমে। এমনই উদ্যোগ নিলেন উড়িষ্যার এক…

AI anchor Lisa Odia Tv অ্যাঙ্করদের চাকরি খেয়ে এবার খবর পড়বে লিসা

AI কেড়ে নিচ্ছে সাধারণ মানুষের চাকরি সংকটের মুখে খবর উপস্থাপিকারা। এখন থেকে মানুষের বদলে খবর দেখানো হবে AI এর মাধ্যমে। এমনই উদ্যোগ নিলেন উড়িষ্যার এক সংবাদমাধ্যম সংস্থা OTV নেটওয়ার্ক।

বিগত কয়েক বছরে প্রযুক্তি অনেকটাই উন্নত হয়েছে। আর প্রযুক্তি যতই উন্নত হচ্ছে ততই কমে আসছে সাধারণ মানুষের কাজ করার তাগিদ। এক কথায় বলা যায় সমাজ থেকে মানুষের সাপ্লিমেন্ট খুঁজে পেয়েছে প্রযুক্তি। বর্তমানে সরকারি থেকে শুরু করে বেসরকারি কর্পোরেট অফিস সর্বত্র প্রযুক্তি ছোঁয়া। আর সাম্প্রতিক সময়ে প্রযুক্তির জলজ্যান্ত অন্যতম উদাহরণ হল এই AI অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

   

মূলত বেশ কিছুদিন ধরে AI সাধারণ মানুষের রাতের ঘুম কেড়েছে। কারণ এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে যে কোন মানুষের গলা নকল থেকে শুরু করে হুবহু মানুষ তৈরি করা এমনকি যে কোন কাজ মুহূর্তের মধ্যে করে ফেলা সম্ভব। অনেকেই মনে করছেন প্রযুক্তি ধীরে ধীরে সাধারণ মানুষের কর্মক্ষমতা কিংবা কাজকে ছিনিয়ে নেবে।

ঠিক সেরকমই একটি নিদর্শন মিলল এবার ভারতে। আজ উড়িষ্যা সরকারের পক্ষ থেকে লঞ্চ করা হলো একজন AI সংবাদ উপস্থাপিকাকে। দেখতে আর পাঁচটা সাধারণ মানুষের মতো হলেও এটি আসলে প্রযুক্তি ব্যবহার করে নির্মিত। আজ উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক দেশের সাধারণ মানুষের সঙ্গে এই প্রযুক্তি নির্মিত সংবাদ উপস্থাপিকার পরিচয় করিয়ে দেন।

উড়িষ্যার OTV নেটওয়ার্কের পক্ষ থেকে হাজির করা হয়েছে এই AI উপস্থাপিকাকে। শুধু উড়িয়া ভাষা নয় পাশাপাশি ইংরেজি ভাষাতেও সাবলীল করার চেষ্টা চলছে এই কৃত্রিম সংবাদ উপস্থাপিকার জন্য। বিশিষ্ট মহলের মধ্যে তা নিয়ে রীতিমতো আলোড়নের সৃষ্টি হয়েছে। অনেকেই মনে করছেন এবার হয়তো সাধারণ মানুষের হাতে কোনো কাজ থাকবে না কারণ পুরোটাই গ্রাস করবে প্রযুক্তি।