এবার থেকে রেলে হোয়াটস অ্যাপের মাধ্যমে অর্ডার দিলেই স্টেশনে পৌঁছে যাবে খাবার

ভারতীয় রেলওয়ে (Indian railways) সর্বদাই যাত্রীদের সুবিধার লক্ষ্যে একাধিক পদক্ষেপ নেয়। তারা সবসময় খেয়াল রাখে যাতে যাত্রীদের কোন রকম অসুবিধার মধ্যে পড়তে না হয়। কয়েক…

Indian Rail

ভারতীয় রেলওয়ে (Indian railways) সর্বদাই যাত্রীদের সুবিধার লক্ষ্যে একাধিক পদক্ষেপ নেয়। তারা সবসময় খেয়াল রাখে যাতে যাত্রীদের কোন রকম অসুবিধার মধ্যে পড়তে না হয়। কয়েক মাসে রেলের তরফে এমন অনেক নিয়মের পরিবর্তন করা হয়েছে যাতে যাত্রীদের সুবিধাই হয়েছে।

এবার আইআরসিটিসির তরফ থেকে যাত্রীদের সুবিধার জন্য নতুন পদক্ষেপ নেওয়া হলো। এবার যাত্রীরা ট্রেনে বসেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করতে পারবেন। আর সেই অর্ডার পরবর্তী স্টেশনে চলেও আসবে। এছাড়া যাত্রীরা তাদের খাবারের অর্ডার দেওয়ার পর খাবারটিকে ট্র্যাকও করতে পারবে ফোনের মাধ্যমে।

 কীভাবে হবে এই পদ্ধতি?
ট্রেনে ভ্রমন করার সময় যাত্রীরা হোয়াটসঅ্যাপ চ্যাট থেকে মেসেজ করে খাবার অর্ডার করতে পারেন।এই অর্ডার করতে যাত্রীর একটি পিএনআর লাগবে। পিএনআর দিয়ে অর্ডার করলে, খাবার সরাসরি গ্রাহকের সিটে পৌঁছে দেওয়া হবে। শুধু তাই নয়, খাবার অর্ডার করার পর গ্রাহক তা রিয়েল টাইমে ট্র্যাক করতে পারবেন। এ ছাড়া কোনও সমস্যা হলে সাপোর্ট টিমের সাহায্য নিতে পারবেন।

বর্তমানে ১০০ টিরও বেশি স্টেশনে হোয়াটসঅ্যাপে খাবার অর্ডার করার সুবিধা চালু করা হয়েছে। এই স্টেশনগুলি হল বিজয়ওয়াড়া, বরোদা, মোরাদাবাদ, ওয়ারাঙ্গল ছাড়াও দীনদয়াল উপাধ্যায়, কানপুর, আগ্রা ক্যান্ট, টুন্ডলা জংশন, বলহারশাহ জংশন ইত্যাদি।

খাবার অর্ডার করতে, যাত্রীরা +৯১-৭০৪২০৬২০৭০-এই নম্বরে WhatsApp করে Zoop-এর সঙ্গে চ্যাট করতে পারবেন সঙ্গে খাবার অর্ডার করতে পারবেন।এই নম্বরে হোয়াটসঅ্যাপ চ্যাট ওপেন করে গ্রাহকের ১০ ডিজিটের পিএনআর নাম্বারটি টাইপ করতে হবে। এর পরে গ্রাহকের বিবরণ Zoop যাচাই করবে।তারপর গ্রাহক আসন্ন স্টেশন নির্বাচন করবেন। তারপর Zoop চ্যাটবটে গ্রাহক কিছু রেস্টুরেন্টের নাম পাবেন সেখান থেকে একটি রেস্টুরেন্ট সিলেক্ট করে গ্রাহক তার খাবার অর্ডার করতে পারবে। তারপর সেখানে তাকে পেমেন্ট অপশন দেওয়া হবে। খাবারের অর্ডার এবং পেমেন্ট সম্পূর্ণ হওয়ার পর গ্রাহক নিজেই সেই অর্ডার ট্র্যাক করতে পারবেন ।পরে নিকটবর্তী স্টেশনটি এলে Zoop এর তরফ থেকে খাবার পৌঁছে দেওয়া হবে।