Indian EV industry: চিনে করোনার কারণে ভারতীয় ইভি শিল্পে সংকট!

চিনে আবারও করোনা মহামারী ভয়াবহ রূপ নিয়েছে। সেদেশে প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছে। এমন পরিস্থিতির কারণে আবারও বিপাকে পড়েছে বিশ্বের শিল্প প্রতিষ্ঠান। ভারতীয় বৈদ্যুতিক…

Indian EV industry

চিনে আবারও করোনা মহামারী ভয়াবহ রূপ নিয়েছে। সেদেশে প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছে। এমন পরিস্থিতির কারণে আবারও বিপাকে পড়েছে বিশ্বের শিল্প প্রতিষ্ঠান। ভারতীয় বৈদ্যুতিক যানবাহন (EV) শিল্প সম্পর্কে কথা বললে, এটি সরবরাহ শৃঙ্খলের সমস্যার মুখোমুখি হতে পারে, কারণ চিন হল ব্যাটারি এবং বৈদ্যুতিক গাড়ির অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদানগুলির প্রধান নির্মাতা।

ভারতে ব্যাটারি নির্মাতারা মূলত চিন থেকে সরবরাহকারীদের উপর নির্ভরশীল। উৎপাদকরা মনে করে, মহামারী নিয়ন্ত্রণে থাকা সময়ের মধ্যে দেশটি জানুয়ারিতে চিনা নববর্ষের জন্য বন্ধ হয়ে যাবে। সমস্যা হল যে ভারতীয় ইভি নির্মাতাদের কেউই জানুয়ারির পরে সরবরাহ করেনি, কারণ ফেব্রুয়ারীতে ডেলিভারির জন্য বিক্রয় আদেশ এখনও দেওয়া হয়নি। ভারতীয় আমদানিকারকরা বলেছেন, ডেলিভারিগুলি জানুয়ারিতে প্রাপ্ত হবে বলে আশা করা হচ্ছে, যার জন্য সপ্তাহ আগে দেওয়া অর্ডারগুলি হয় ট্রানজিটে বা চিনের গুদামে পড়ে রয়েছে।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

ট্রনটেকের প্রতিষ্ঠাতা এবং সিইও সমর্থ কোচার ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসকে বলেছেন, চিনের বেশিরভাগ সরবরাহকারী সংক্রামিত। সেখানকার অবস্থা খুবই খারাপ। ৫০% কর্মচারী কারখানায় কাজ করে। Trontech হল অনেক ভারতীয় কোম্পানির মধ্যে একটি, যারা চিনে উৎপাদিত সেল থেকে তৈরি ব্যাটারি একত্রিত করে। ট্রনটেক এই ব্যাটারিগুলি টু-হুইলার এবং তিন চাকার যানবাহন নির্মাতাদের সরবরাহ করে।

ভারতে সেল উৎপাদনকারীর সংখ্যা নগণ্য। ভারতের বাজারে ব্যাটারি সরবরাহে চিনের প্রায় একচেটিয়া নিয়ন্ত্রণ রয়েছে। গত আর্থিক বছরে, ভারত যে লিথিয়াম-আয়ন পণ্য ব্যবহার করেছে তার ৭৩% চিন থেকে এসেছে। কিছু ভারতীয় অটোমেকার, যেমন TVS মোটর কোম্পানি, শুধুমাত্র দেশের বাইরে থেকে বিক্রির মাধ্যমে উচ্চ মাত্রায় স্থানীয়করণ অর্জন করেছে।

এপ্রিল মাস থেকে ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিক্যালস (FAME-2) স্কিমের অধীনে কোম্পানিগুলিকে ভর্তুকি ছেড়ে দিতে সরকারের অনিচ্ছার কারণে বৈদ্যুতিক টু-হুইলার সেগমেন্টে নতুন পণ্য লঞ্চ করা হয়েছে। ১ ডিসেম্বর থেকে নতুন ব্যাটারি নিয়ম কার্যকর হওয়ার পরে এবং যানবাহন প্রস্তুতকারকদের দুর্বল চাহিদার পরে ব্যাটারি নির্মাতাদের অর্ডারের ব্যাকলগ নেই। একজন ব্যাটারি প্যাক অ্যাসেম্বলার বলেছেন, “উৎপাদনে কোভিডের প্রভাব বোঝার জন্য আমাদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। আমাদের কাছে এখনও অর্ডারের ব্যাকলগ নেই।”