ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে বারাণসীতে দেখা করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফিরে আসা এবং উত্তর প্রদেশের বিভিন্ন অংশ থেকে আসা একদল পড়ুয়ার সঙ্গে কথা বলেন। এদিন বিধানসভা নির্বাচনের জন্য…

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফিরে আসা এবং উত্তর প্রদেশের বিভিন্ন অংশ থেকে আসা একদল পড়ুয়ার সঙ্গে কথা বলেন।

এদিন বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির প্রচারের অংশ হিসাবে রাজ্য সফরে এসেছিলেন প্রধানমন্ত্রী। অন্যদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে অভিজ্ঞতা কেমন ছিল তা দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভাগ করে নেন পড়ুয়ারা।

   


প্রসঙ্গত, ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের, যাদের অধিকাংশই পড়ুয়া, তাদের সুরক্ষিত ভাবে সেখান থেকে নিতে সরকার ‘অপারেশন গঙ্গা’ চালু করেছে। সরকার ইতিমধ্যে চার জন কেন্দ্রীয় মন্ত্রীকে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলিতে ভারতের “বিশেষ দূত” হিসাবে প্রেরণ করেছে যাতে তারা পড়ুয়াদের ভারতে ফিরিয়ে আনতে পারে।

বৃহস্পতিবার কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, অপারেশন গঙ্গার আওতায় ইউক্রেন থেকে ৬,৪০০-এরও বেশি ভারতীয় নাগরিককে ভারতে ফিরিয়ে আনা হয়েছে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ‘আমাদের প্রথম অ্যাডভাইজরি প্রকাশিত হওয়ার পর থেকে মোট ১৮,০০০ ভারতীয় নাগরিক ইউক্রেন ত্যাগ করেছে। অপারেশন গঙ্গার অধীনে ৩০টি ফ্লাইট এ পর্যন্ত ইউক্রেন থেকে ৬,৪০০ ভারতীয়কে ফিরিয়ে এনেছে। আগামী ২৪ ঘণ্টায় ১৮টি ফ্লাইট এর সময় নির্ধারণ করা হয়েছে। এই বর্ধিত সংখ্যক ফ্লাইট ইউক্রেন থেকে অতিক্রম করা ভারতীয়দের বড় অংশকে প্রতিফলিত করে এবং এখন তারা প্রতিবেশী দেশগুলিতে রয়েছে। আমরা এই সমস্ত ভারতীয় নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব ভারতে ফিরিয়ে আনার প্রচেষ্টা আরও বাড়িয়ে তুলব”।