Indian Railways: দীপাবলির উৎসব প্রায় এসে গিয়েছে। এই উপলক্ষে যাত্রীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এই বিষয়টি মাথায় রেখে, রেল উৎসব উপলক্ষে বিশেষ ট্রেনেরও ঘোষণা করেছে। তবে এখনও ট্রেন এবং স্টেশনগুলিতে ভিড় ক্রমাগত বাড়ছে। উৎসবের সময় সাধারণ ক্লাস এবং রিজার্ভ কোচে ভ্রমণ করা প্রায়ই চ্যালেঞ্জিং হয়ে ওঠে।
এমন পরিস্থিতিতে অনেক সময় যাত্রীরা তাদের সংরক্ষিত আসনও পান না। এমনও হয় যে আপনি ভ্রমণ করলেও আপনি আপনার সংরক্ষিত আসন নাও পেতে পারেন। অন্য কেউ এসে আপনার সংরক্ষিত সিটে বসে পড়েছেন। যদি আপনার সাথে এটি ঘটে থাকে তবে আপনি আজ উল্লেখিত পদ্ধতিগুলি অনুসরণ করে আপনার আসন ফিরে পেতে পারেন। কী করবেন? জেনে নিন বিস্তারিত।
প্রথম পদক্ষেপটি হল আপনার কোচে উপস্থিত অ্যাটেনডেন্ট বা টিটিই (ট্রেন টিকিট পরীক্ষক) এর কাছে অভিযোগ করা উচিত। আপনি যদি কোচে টিটিই না পান তবে আপনি অন্য বিকল্পগুলি ব্যবহার করতে পারেন।
আপনি যদি TTE থেকে সমাধান না পান, আপনি রেলের হেল্পলাইন নম্বর 139-এ যোগাযোগ করতে পারেন। এই নম্বরটি IVRS- ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেমের উপর ভিত্তি করে। এখানে সমস্ত মোবাইল ফোন ব্যবহারকারী তাদের বার্থ সংক্রান্ত সমস্যা সম্পর্কে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।
এছাড়াও, আপনি রেলের অফিসিয়াল অ্যাপ ‘রেল মাদাদ’ ব্যবহার করতে পারেন। আপনি সহজেই এই অ্যাপের মাধ্যমে আপনার অভিযোগ নিবন্ধন করতে পারেন। এছাড়াও, আপনার সমস্যাগুলি রেলের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও শেয়ার করা যেতে পারে।