অভিজ্ঞ শামি নন, এই তরুণকেই ভারতের পেস আক্রমনে চাইছেন ব্রেট লি

পৃথিবীতে অ্যাশেজ সিরিজকে বাদ দিলে লাল বলের ক্রিকেটে যে সিরিজটিকে নিয়ে সবথেকে বেশি আলোচনা হয় তা হল বর্ডার-গাভাস্কার ট্রফি। স্লেজিং, কটূক্তি, বাদানুবাদ সহ বিভিন্ন কারণে…

Brett Lee Urges Indian Selectors to Consider Mayank Yadav as Mohammed Shami's Replacement for Border-Gavaskar Trophy

পৃথিবীতে অ্যাশেজ সিরিজকে বাদ দিলে লাল বলের ক্রিকেটে যে সিরিজটিকে নিয়ে সবথেকে বেশি আলোচনা হয় তা হল বর্ডার-গাভাস্কার ট্রফি। স্লেজিং, কটূক্তি, বাদানুবাদ সহ বিভিন্ন কারণে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে এই সিরিজ বিশ্ব ক্রিকেটে বিশেষভাবে জনপ্রিয়। বিগত দুই মরশুম অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে এই সিরিজ জিতে টেস্ট ক্রিকেটের ইতিহাসে নিজেদের নতুনভাবে মেলে ধরেছে ভারত।

তবে বর্ডার-গাভাস্কার ট্রফি ২০২৪-২৫ এর আগে ভারতের পেস বোলিং বিভাগ নিয়ে কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছে, বিশেষ করে মহম্মদ শামির ফিটনেস নিয়ে প্রশ্ন উঠছে। এই পরিস্থিতিতে, অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার ব্রেট লি একটি বিকল্প প্রস্তাব করেছেন, যা ভারতের পেস আক্রমণকে আরও শক্তিশালী করতে পারে। লি পরামর্শ দিয়েছেন যে, ভারতের উচিত তরুণ পেসার মায়াঙ্ক যাদবকে দলে অন্তর্ভুক্ত করা, বিশেষত যদি শামি ফিট না হন (Brett Lee on Mohammed Shami)।

   

ম্যাচ চলাকালীন গুলিবর্ষণ, ফের লজ্জার মুখে ক্রিস গেইলের শহর

মায়াঙ্ক যাদব তার আগুনে গতির জন্য ইতিমধ্যেই পরিচিতি লাভ করেছেন। লি গতকাল এক সংবাদমাধ্যমকে বলেছেন যে, “বিশ্বের কোনও ব্যাটসম্যানই ১৫০ কিমি/ঘণ্টা বা তার বেশি গতির বল মোকাবিলা করতে স্বচ্ছন্দ বোধ করেন না। মায়াঙ্কের এই গতির জন্য তিনি ভারতের পেস বোলিং আক্রমণে একজন মূল্যবান সম্পদ হয়ে উঠতে পারেন।” এছাড়াও প্রাক্তন অজি তারকা আরও বলেন, “১৩৫-১৪০ কিমি/ঘণ্টার গতিতে ব্যাটসম্যানরা খাপ খাইয়ে নিতে পারে, কিন্তু ১৫০ কিমি/ঘণ্টার বেশি গতিতে বল করলে সেটা চ্যালেঞ্জিং হয়ে ওঠে। এমন কোনও ব্যাটসম্যান নেই যে এই গতিতে বল খেলতে চায়।”

মায়াঙ্কের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সও বিশেষভাবে উল্লেখযোগ্য। তাঁর আন্তর্জাতিক অভিষেক ২০২৪ সালের টি২০ সিরিজে বাংলাদেশের বিরুদ্ধে হয়েছিল, যেখানে তিনি মাত্র তিনটি ম্যাচ খেলেই চারটি উইকেট নেন এবং তার ইকোনমি রেট ছিল ৬.৯১। এছাড়া আইপিএল ২০২৪-এ লখনৌ সুপার জায়ান্টসের হয়ে তিনি নজরকাড়া পারফর্ম করেন। যদিও তার প্রথম শ্রেণীর ম্যাচ খেলার অভিজ্ঞতা কম, মায়াঙ্কের প্রচণ্ড গতি এবং সামর্থ্য তাকে ভারতীয় দলে সুযোগ পাওয়ার যোগ্য করেছে।

রঞ্জিতে ভালো খেলেও মিলছে না সুযোগ! এই তারকাকে নিয়ে ‘সরব’ গম্ভীর

বল হাতে নিজ সময়ে গোটা পৃথিবীর কাছে ত্রাস ছিলেন ব্রেট লি। পাকিস্তানের পেসার শোয়েব আখতারের পর এই অস্ট্রেলীয় পেসারই ছিলেন সবথেকে দ্রুতগতির পেস বোলার। লাল বলের ক্রিকেটে ম্যাকগ্রা ,ব্রেট লি এবং মিচেল জনসন সমৃদ্ধ পেস আক্রমণ ছিল যে কোনো দেশেরকাছে সম্পদ। তাই নিজ অভিজ্ঞতার বিচারে ব্রেট লি মনে করেন, ভারতের উচিত শামির ফিটনেস নিয়ে ঝুঁকি না নিয়ে মায়াঙ্ক যাদবকে দলে রাখা ((Brett Lee on Mohammed Shami); কারণ অস্ট্রেলিয়ার উইকেটে তার গতি ভারতের জন্য বড় প্রভাব ফেলতে পারে।