Bangladesh: বন্দরে জ্বলছে জাহাজ, বাংলাদেশে নাশকতা?

এক সপ্তাহের ব্যবধানে ফের তেলবাহী জাহাজে আগুন লাগল। বাংলাদেশে (Bangladesh) পরপর এমন ঘটনার নেপথ্যে নাশকতার ছক বলেই সন্দেহ করা হচ্ছে। চট্টগ্রামের পতেঙ্গা সৈকতে আবারও একটি…

Fire breaks out in

এক সপ্তাহের ব্যবধানে ফের তেলবাহী জাহাজে আগুন লাগল। বাংলাদেশে (Bangladesh) পরপর এমন ঘটনার নেপথ্যে নাশকতার ছক বলেই সন্দেহ করা হচ্ছে। চট্টগ্রামের পতেঙ্গা সৈকতে আবারও একটি জাহাজে আগুন। মৃত্যুর সংবাদ আসছে।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন ‘বাংলার সৌরভ’ নামে আরও একটি তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন লেগেছে। শুক্রবার (৪ অক্টোবর) গভীর রাতে  চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় মধ্যসাগরে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

   

চট্টগ্রাম বন্দরের রেডিও কন্ট্রোল রুম সূত্রে জানা যাচ্ছে ট্যাংকারটিতে ক্রুসহ মোট ৫০ জন কর্মরত। চলছে উদ্ধার অভিযান। দমকল বিভাগের অফিসার কফিল উদ্দিন  বলেন, আগুন নেভাতে কর্ণফুলী ফায়ার সার্ভিস থেকে একটি গাড়ি পাঠানো হয়েছে। উপকূলরক্ষী ও নৌবাহিনী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

গত সোমবার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রামের কর্ণফুলী নদীর ডলফিন জেটিতে ‘বাংলার জ্যোতি’ নামে একটি তেলবাহী জাহাজে আগুন লেগেছিল। সেই ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। এবার ফের একইরকম ঘটনা।

‘বাংলার জ্যোতি’ ও ‘এমটি বাংলার সৌরভ’ নামে তেলবাহী দুটি জাহাজ ১৯৮৭ সালে নির্মিত হয়েছিল ডেনমার্কে। এই দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ বড় ট্যাংকার থেকে অপরিশোধিত জ্বালানি তেল সংগ্রহ করে বন্দর সংলগ্ন বিভিন্ন ডিপোতে নিয়ে যায়।