সপ্তাহান্তে ফের ঊর্ধ্বমুখী পেট্রোল-ডিজেল, কলকাতায় কত জানেন?

সপ্তাহান্তে আজ ফের দেশজুড়ে জারি হল পেট্রোল ও ডিজেলের দাম। আজ দেশের বহু রাজ্যেই কমল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর এই দাম…

Today petrol and diesel price in india

সপ্তাহান্তে আজ ফের দেশজুড়ে জারি হল পেট্রোল ও ডিজেলের দাম। আজ দেশের বহু রাজ্যেই কমল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর এই দাম দেখে বেজায় খুশি হয়ে গিয়েছেন সাধারণ মানুষ। দিল্লি থেকে শুরু করে কলকাতায় আজ কত টাকায় মিলছে জ্বালানি তেল? চলুন দেখে নেওয়া যাক। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমলেও শনিবার সকালে সরকারি তেল সংস্থাগুলির তরফে পেট্রোল ও ডিজেলের দামে ভিন্ন পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।

এবার জেনে নিন আপনার শহরে কত টাকায় মিলছে তেল? সরকারি তেল সংস্থাগুলির প্রকাশিত দর অনুযায়ী, ভোটের রাজ্য হরিয়ানায় গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটারে ৯৫.২৫ টাকায় মিলছে। এদিকে ডিজেলের দাম হয়েছে লিটার প্রতি ৮৮.০৫ টাকায়। তবে, বিহারের রাজধানী পাটনায়, পেট্রোলের দাম হয়েছে ১০৬.০৬ টাকা লিটার হয়েছে, যেখানে ডিজেল বিক্রি হচ্ছে ৯২.৮৭ টাকা।

   

রাজস্থানের প্রধান শহর যোধপুরে, আজ পেট্রোলের দাম প্রতি লিটারে বিক্রি হচ্ছে ১০৫.১৩ টাকায় বিক্রি হচ্ছে, যেখানে ডিজেলের দাম রয়েছে ৯০.৫৯ টাকায় বিক্রি হচ্ছে। দিল্লিতে যেমন পেট্রোল মিলছে ৯৪.৭২ টাকায় এবং ডিজেল মিলছে প্রতি লিটারে ৮৭.৬২ টাকায়। আজ মুম্বাইতে পেট্রোল ১০৩.৪৪ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৮৯.৯৭ টাকা। চেন্নাইতে পেট্রোল ১০০.৭৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯২.৪৩ টাকা। কলকাতা শহরে আজ পেট্রোল ১০৪.৯৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯১.৭৬ টাকা।

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তন হয় এবং নতুন দাম প্রকাশ করা হয়। পেট্রোল ও ডিজেলের দামের সঙ্গে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাট সহ অন্যান্য জিনিস যোগ করার পর এর দাম মূল দামের থেকে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এই কারণেই আমাদের এতটা বেশি দামে পেট্রোল-ডিজেল কিনতে হয়। গ্রাহকরা এসএমএসের মাধ্যমে জেনে নিতে পারেন পেট্রোল ডিজেলের দৈনিক দাম।

ইন্ডিয়ান অয়েলের গ্রাহকরা ৯২২৪৯৯২২৪৯ নম্বরে আরএসপি এবং তাদের সিটি কোড টাইপ করে তথ্য পেতে পারেন এবং বিপিসিএল গ্রাহকরা আরএসপি এবং তাদের সিটি কোড টাইপ করে ৯২২৩১১২২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে তথ্য পেতে পারেন। এছাড়া এইচপিসিএল গ্রাহকরা এইচপিপ্রাইস এবং তাদের সিটি কোড টাইপ করে এবং ৯২২২২০১১২২ নম্বরে পাঠিয়ে দাম জানতে পারেন। প্রতিদিন সকালে হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন অফ ইন্ডিয়ার মতো সংস্থাগুলি তাদের ওয়েবসাইটে পেট্রোল এবং ডিজেলের দাম প্রকাশ করে।