ইন্ডি জোটের অন্দরে ফের ফাটল, আপের বিধায়ক যোগ দিলেন কংগ্রেসে!

ইন্ডি জোটের (INDIA Bloc) মধ্যে ফের ফাটল। শুক্রবার দিল্লির আম আদমি পার্টির ক্যাবিনেট মন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম কংগ্রেসে যোগ দিয়েছেন। এই ঘটনাটি আমি আদমি পার্টির…

Rajendra Pal Gautam

ইন্ডি জোটের (INDIA Bloc) মধ্যে ফের ফাটল। শুক্রবার দিল্লির আম আদমি পার্টির ক্যাবিনেট মন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম কংগ্রেসে যোগ দিয়েছেন। এই ঘটনাটি আমি আদমি পার্টির জন্য জোর ধাক্কা কারণ, রাজেন্দ্র পাল একজন বিশিষ্ট দলিত নেতা এবং সীমাপুরীর বিধায়ক, যিনি কংগ্রেস পার্টির নেতা কেসি ভেনুগোপাল, দেবেন্দর যাদব এবং পবন খেরার উপস্থিতিতে কংগ্রেসে যোগ দিয়েছেন। আসন্ন হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য আপ এবং কংগ্রেস, যাঁরা ইন্ডি জোটের দুই গুরুত্বপূর্ণ দল, তাঁদের মধ্যে জোট সম্ভবনা সংক্রান্ত আলোচনার পরে এই ঘটনাটি ঘটেছে।

গৌতমের পরিবর্তনও দিল্লিতে কংগ্রেসের জন্য একটি উল্লেখযোগ্য লাভ, কারণ কংগ্রেস পরের বছর জাতীয় রাজধানীতে বিধানসভা নির্বাচনের আগে তাদের হারানো ভিত্তি পুনরুদ্ধার করতে চায়।

   

পেশায় একজন আইনজীবী, রাজেন্দ্র পাল গৌতম ২০১৪ সালে আম আদমি পার্টি তে যোগ দেন এবং ২০২০ সালের দিল্লি বিধানসভা নির্বাচনে সীমাপুরী কেন্দ্র থেকে বিধায়ক হিসেবে নির্বাচিত হন।

কংগ্রেসে যোগ দিচ্ছেন দুই কুস্তিগীর, তালিকায় রয়েছেন ভিনেশ ফোগাত!

রাজেন্দ্র পালের রাজনৈতিক ক্যারিয়ার দলিত অধিকারের জন্য তার সক্রিয়তার দ্বারা চিহ্নিত হয়েছে। তিনি আপ সরকারের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন, যিনি সমাজকল্যাণ, এসসি ও এসটি, জল এবং সমবায় সমিতি সহ বিভিন্ন পোর্টফোলিও ধারণ করেছিলেন।

২০২২ সালের অক্টোবরে, রাজেন্দ্র একটি গণ ধর্মান্তর অনুষ্ঠানে যোগদানের জন্য সমালোচনার সম্মুখীন হওয়ার পরে দিল্লি সরকারের ক্যাবিনেট মন্ত্রী হিসাবে পদত্যাগ করেছিলেন। সেই গণ ধর্মান্তর অনুষ্ঠানে প্রায় ১০,০০০ লোক বৌদ্ধ ধর্মে ধর্মান্তরিত হয়েছিল। বিজেপি তাঁর বিরুদ্ধে “হিন্দু দেবদেবীদের অপমান” করার অভিযোগ এনেছিল এবং মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের কাছে তাঁর অপসারণের দাবি করেছিল। রাজেন্দ্র ক্ষমা চেয়েছিলেন এবং তাঁর পদত্যাগপত্র সোশাল মিডিয়ায় শেয়ার করেছিলেন।

দিল্লি কংগ্রেস আপ সরকারকে “দলিত বিরোধী” বলে অভিযুক্ত করেছি। রাজেন্দ্রেকে সমর্থন করে দিল্লি কংগ্রেস তার পদত্যাগ চাওয়ার জন্য শাসক দলের সমালোচনা করেছিল। বিধায়ক কর্তার সিং তানওয়ার এবং প্রাক্তন মন্ত্রী রাজ কুমার আনন্দের প্রস্থানের পর সাম্প্রতিক সময়ে আপ থেকে রাজেন্দ্রের প্রস্থান হল দল থেকে তৃতীয় উচ্চ-প্রোফাইল প্রস্থান। দলত্যাগের এই সিরিজ গুরুত্বপূর্ণ দিল্লি বিধানসভা নির্বাচনের আগে আপ-এর অবস্থানকে দুর্বল করে দিতে পারে। অন্যদিকে, কংগ্রেস একজন বিশিষ্ট দলিত নেতা পেয়েছে, যা সম্প্রদায়ের মধ্যে তাদের জন্য দলিতদের সমর্থনকে জোরদার করতে পারে।