আধার কার্ডে স্বামী অথবা বাবার নাম না থাকার সুবিধা জানাল UIDAI

আধার কার্ড (Aadhaar) সংক্রান্ত একটি নতুন তথ্য সামনে এসেছে। যে তথ্য থেকে জানা গেছে এই আধার কার্ডে স্বামী অথবা পিতার নাম থাকবে না। আগে আধার…

aadhaar card update

আধার কার্ড (Aadhaar) সংক্রান্ত একটি নতুন তথ্য সামনে এসেছে। যে তথ্য থেকে জানা গেছে এই আধার কার্ডে স্বামী অথবা পিতার নাম থাকবে না। আগে আধার তৈরি করতে হলে পিতা, স্বামী বা অন্য কোনও আত্মীয়ের নাম দেওয়া বাধ্যতামূলক ছিল। কিন্তু এখন থেকে আর তা হবে না। এখন আপনি শুধুমাত্র আপনার নাম এবং ঠিকানা দিয়ে আধার কার্ড (Aadhaar) তৈরি করতে পারবেন। আপনি চাইলে, ‘কেয়ার অফ’-এ কারো নাম না দিয়ে শুধুমাত্র আপনার নাম এবং ঠিকানা দিয়ে তৈরি আধার কার্ড পেতে পারেন।

সুপ্রিম কোর্টের রায়
2018 সালে সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্তে মানুষের গোপনীয়তার কথা জানানো হয়। অর্থাৎ আধার কার্ডে (Aadhaar) স্বামী, বাবা বা অন্য কোনও আত্মীয়ের নাম দেখানো বাধ্যতামূলক নয়। গোপনীয়তা সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট।

   

আধার কার্ডের সামান্য ভুল সংশোধন করতে অনুসরণ করুন এই পদ্ধতি

স্বামী অথবা বাবার নাম না থাকার সুবিধা
এই পরিবর্তনের একটি গুরুত্বপূর্ণ দিক হল, এখন আধার কার্ডের (Aadhaar) ভিত্তিতে সম্পর্কের সিদ্ধান্ত নেওয়া হবে না। অর্থাৎ অনাথ শিশু, যাদের বাবা-মা নেই বা যাদের পরিবারে কেউ নেই, তারাও সহজেই আধার কার্ড তৈরি করতে পারবে। এতে তাদের স্বীকৃতি পেতে কোনো সমস্যা হবে না। আগে যাদের বাবা-মা ছাড়া ছিল তাদের আধার কার্ড (Aadhaar) তৈরি করতে সমস্যায় পড়তে হয়েছিল। এখন তাদের জন্যও এই প্রক্রিয়া সহজ হয়ে গেছে। এছাড়াও যাদের পরিবার নেই তাদের জন্য এই পরিবর্তন বড় স্বস্তি এনে দিয়েছে। এখন তারা কোনো ঝামেলা ছাড়াই তাদের আধার কার্ড (Aadhaar) তৈরি করতে পারবে। এই পদক্ষেপ গ্রহন করা হয়েছে সমাজের সকল মানুষকে সমান অধিকার দেওয়ার জন্য।

আধারের নতুন পরিচয়
আধার কার্ড (Aadhaar) এখন সম্পূর্ণরূপে একজন ব্যক্তির অনন্য পরিচয়ের নথিতে পরিণত হয়েছে। এই কার্ডে 12 সংখ্যার নম্বর রয়েছে যেখানে ব্যক্তির আঙুলের ছাপ এবং চোখের রেটিনার ছবি নেওয়া আছে। এমনকি কোনো ব্যক্তি তার নাম পরিবর্তন করলেও সেক্ষেত্রে এই আধার নম্বর তার পরিচয় রক্ষা করবে। আধার কার্ডের এই পরিবর্তনগুলি সমাজের জন্য খুব উপকারী বলা যেতে পারে।