অলিম্পিকে কতগুলো পদক জিতেছে বাংলাদেশ? শুনলে অবাক হবেন

২০২৪ প্যারিস অলিম্পিক আপাতত গোধূলিলগ্নে এসে দাঁড়িয়েছে। এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত মোট পাঁচটি পদক জয় করেছে। এরমধ্যে চারটে ব্রোঞ্জ পদক এবং একটি রুপোর…

Bangladesh at the Olympics

২০২৪ প্যারিস অলিম্পিক আপাতত গোধূলিলগ্নে এসে দাঁড়িয়েছে। এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত মোট পাঁচটি পদক জয় করেছে। এরমধ্যে চারটে ব্রোঞ্জ পদক এবং একটি রুপোর পদক রয়েছে। অন্যদিকে, পাকিস্তান এখনও পর্যন্ত একটাই পদক জয় করতে পেরেছে। আরশাদ নাদিমের হাত ধরে অলিম্পিক টুর্নামেন্টে প্রথমবার সোনার পদক জয় করল পাকিস্তান। কিন্তু, বাংলাদেশ? এবারের অলিম্পিক টুর্নামেন্টে বাংলাদেশ (Bangladesh at the Olympics) এখনও পর্যন্ত পদকের খাতা খুলতে পারেনি। কিন্তু, মনে প্রশ্ন জাগতেই পারে যে এখনও পর্যন্ত ভারতের এই প্রতিবেশী রাষ্ট্র অলিম্পিক টুর্নামেন্টে মোট কতগুলো পদক জয় করতে পেরেছে। আসুন, সেই হিসেবটা একবার দেখে নেওয়া যাক।

প্যারিসে নীরজ রুপো জিতলেও বাজল না ভারতের জাতীয় সংগীত! কারণটা জানেন?

   

১৯৮৪ সাল থেকে বাংলাদেশের অ্যাথলিটরা অলিম্পিক টুর্নামেন্টে অংশগ্রহণ করছেন। যদিও তাঁরা এখনও পর্যন্ত একবারও শীতকালীন অলিম্পিক টুর্নামেন্টে অংশগ্রহণ করেনি। ১৯৪৭ সালে ভারতের অংশ হিসেবে এবং ১৯৭১ সালে পাকিস্তানের অংশ হিসেবে বাংলাদেশ অলিম্পিক টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিল। কিন্তু, ২০২৪ সাল পর্যন্ত তারা একটাও পদক জয় করতে পারেনি।

২০১৬ সালে আয়োজিত রিও অলিম্পিকে বাংলাদেশ সর্বাধিক সাতজন অ্যাথলিটকে অলিম্পিক টুর্নামেন্টের আসরে পাঠিয়েছিল। এছাড়া অধিকাংশ মরশুমেই টিম বাংলাদেশ পাঁচ কিংবা ছ’জন অ্যাথলিটকে অলিম্পিক খেলতে পাঠিয়েছিল। ঠিক যেমন ২০২৪ প্যারিস অলিম্পিকে তারা মাত্র পাঁচজন অ্যাথলিটকেই অংশগ্রহণের জন্য পাঠিয়েছে। কিন্তু, লাভের লাভ কিছু হয়নি। পদকের ঝুলি সেই শূন্যই থেকে গিয়েছে।

২০২৪ প্যারিস অলিম্পিকে বাংলাদেশ থেকে যে পাঁচজন অ্যাথলিট অংশগ্রহণ করেছিলেন, তাঁরা হলেন – সাগর ইসলাম (তিরন্দাজ), ইমরানূর রহমান (স্প্রিন্টার ১০০ মিটার), মহম্মদ রবিউল ইসলাম (শুটার), সোনিয়া খাতুন (সাঁতার) এবং সামিউল ইসলাম রফি (সাঁতার)। এঁদের মধ্যে কেউই নকআউট পর্বের যোগ্যতা অর্জন করতে পারেননি।

অলিম্পিকে ভারত এবং পাকিস্তানের মোট পদক সংখ্যা
এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, ভারত এখনও পর্যন্ত মোট ২৫ বার অলিম্পিক টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। সেইসঙ্গে জয় করেছে মোট ৪০টি পদক। এরমধ্যে রয়েছে দশটি সোনার পদক, দশটি রুপোর পদক এবং ২০টি ব্রোঞ্জ। অন্যদিকে, পাকিস্তান আবার পদক জয়ের সংখ্যায় ভারতের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে। তারা এখনও পর্যন্ত মোট ১১টি পদক জয় করতে পেরেছে। এরমধ্যে রয়েছে চারটে সোনা, তিনটে রুপো এবং চারটে ব্রোঞ্জ পদক। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে পরবর্তী অলিম্পিক টুর্নামেন্ট আয়োজন করা হবে। এই টুর্নামেন্টে বাংলাদেশ পদকের খাতা খুলতে পারে কি না, সেদিকে অবশ্যই সকলের নজর থাকবে।